২১, অক্টোবর, ২০১৮, রোববার | | ১০ সফর ১৪৪০

অটোগ্রাফ, যার দাম ৭৩ কোটি টাকা!

আপডেট: অক্টোবর ৭, ২০১৮

অটোগ্রাফ, যার দাম ৭৩ কোটি টাকা!

কারও অটোগ্রাফের দাম দেড় লাখ টাকা। তো কারও দেড় কোটি, কারও বা ৭৩ কোটি। কেউ কোনও বিখ্যাত মানুষের খুনির কাছে মিলেছিল সেই সই, কোনওটি বা প্রাক্তন প্রেসিডেন্টের। নিলামে ধার্য হয়েছিল স্বাক্ষরের মূল্য। কারা করেছিলেন এই সব সই? মহামূল্যবান সেই সব স্বাক্ষরেরই এক ঝলক দেখে নেওয়া যাক।

আমেরিকার প্রথম কংগ্রেসে জর্জ ওয়াশিংটনের স্বাক্ষর করা সংবিধানের কপি, যেখানে নাগরিকের অধিকারের কথা লেখা রয়েছে। সেটির স্বাক্ষরের মূল্য প্রায় ৭৩ কোটি টাকা ধার্য হয়েছিল। ওয়াশিংটনের হোয়াইট হাউসে প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে এই বইটি রাখা রয়েছে।

অ্যাব্রাহাম লিঙ্কন, ১৮৬৪ সালে মৃত্যুর আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট দাস প্রথার অবসান যে ৪৮টি সনদে স্বাক্ষর করেছিলেন, তা পরবর্তীতে নিলামে তোলা হয়েছিল। একটি স্বাক্ষর করা সনদের মূল্য ধার্য হয়েছিল প্রায় ২৮ কোটি টাকা।

মার্ক ডেভিড চ্যাপম্যান, ১৯৮০ সালের ৮ ডিসেম্বর যিনি খুন করেছিলেন কিংবদন্তি গায়ক জন লেননকে। চ্যাপম্যান ছিলেন লেননের ভক্ত। লেনন তাঁর অ্যালবাম ‘ডবল ফ্যানটাসি’-তে স্বাক্ষর করে দিয়েছিলেন চ্যাপম্যানকে। লেননকে মেরে ফেলার পর সেই স্বাক্ষরিত অ্যালবামটি পাওয়া যায়। সেটি হাতে নিয়েই নাকি বসেছিলেন চ্যাপম্যান। সেই স্বাক্ষরের জন্যই অ্যালবামের মূল্য ধার্য হয় প্রায় তিন কোটি ৯০ লাখ টাকা।

১৯১৪-১৯৩৫ সাল পর্যন্ত বেবে রুথ ছিলেন অন্যতম বেসবল তারকা। তার স্বাক্ষরিত একটি বেস বলের মূল্য প্রায় দুই কোটি ৮৭ লাখ টাকা। তবে এই মূল্য আরও বাড়তে পারে।

সংগীত তারকা জিমি হেনড্রিক্স একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন ১৯৭০ সালে মারা যাওয়ার আগে। মাত্র ২৭ বছরেই মারা যান তিনি। মৃত্যুর আগের সেই স্বাক্ষরিত চুক্তির মূল্য প্রায় দেড় কোটি টাকা।

নিউ ইয়র্কের বেস বল তারকা জো দি ম্যাগিও ও তার স্ত্রী হলিউড বম্বশেল মেরিলিন মনরো ১৯৬১ সালে একটি প্রশিক্ষণ শিবিরে একটি বেস বলে স্বাক্ষর করেন। প্রথমেই তার মূল্য মূল্য ধার্য হয় প্রায় দেড় কোটি টাকায়।

অ্যালবার্ট আইনস্টাইনের একটি ছবিতে কিংবদন্তি বিজ্ঞানী জিভ বের করে রেখেছেন দেখা যাচ্ছে। ১৯৫১ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে তোলা সেই একটি ছবিতে স্বাক্ষর ছিল আইনস্টাইনের। এই স্বাক্ষরের জন্যই ছবিটির মূল্য বেড়ে যায় প্রায় ৫৬ লাখ টাকায়।

রকস্টার জিমি পেগের স্বাক্ষর করা একটি গিটার ছিল। শুধুমাত্র স্বাক্ষরের জন্যই গিটারটির মূল্য ধার্য হয় প্রায় ৫৪ লাখ টাকা।

জেসসে জেমস, ১৮৬৬-১৮৭৬ সাল পর্যন্ত রবিনহুড নামে পরিচিত ছিল এই দুষ্কৃতী। ধনীদের টাকা নিয়ে দরিদ্রদের মধ্যে বিলি করতেন ইনি। তার স্বাক্ষর করা ছবির মূল্য ধার্য হয় ৩ কোটি ৮৪ লাখ টাকা। যদিও এই স্বাক্ষর নিয়ে সংশয় রয়েছে অনেকেরই।

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট জন এফ কেনেডিকে যে দিন হত্যা করা হল, তার ঠিক আগেই ডালাস মর্নিং নিউজে এক মহিলাকে এই স্বাক্ষর করে দিয়েছিলেন তিনি। ১৯৬৩ সালে প্রায় ২৮ লাখ টাকা মূল্য ধার্য হয়েছিল এই স্বাক্ষরিত কাগজটির।

নিল আর্মস্ট্রং, প্রথম চাঁদের মাটিতে পা রেখেছিলেন তিনি। এরপর তার প্রথম স্বাক্ষরের মূল্য ধার্য হয় প্রায় পাঁচ লাখ ৫৬ হাজার টাকা।

প্রিন্স হ্যারি, এক লাখ ৪৫ হাজার টাকা মূল্য ব্রিটেনের রাজকুমারের স্বাক্ষরের। তবে এই মূল্য নাকি প্রতি সপ্তাহেই বেড়ে চলেছে, বলছেন বিশেষজ্ঞরাই।

বিখ্যাত গল্ফ তারকা টাইগার উডসের স্বাক্ষরের মূল্য প্রায় এক লাখ চুরানব্বই হাজার টাকা। পল ম্যাককার্টনি, সত্তরের দশকেই কিংবদন্তি পপ গায়কের স্বাক্ষরের মূল্য ধার্য হয়েছিল প্রায় এক লাখ আশি হাজার টাকা।

রানি দ্বিতীয় এলিজাবেথের স্বাক্ষরের মূল্য ধার্য হয়েছিল প্রায় এক লাখ ৬৬ হাজার টাকা। জেকে রওলিং, হ্যারি পটার স্রষ্টার স্বাক্ষরের দাম ধার্য হয়েছিল প্রায় এক লাখ ৪০ হাজার টাকা।

মোহাম্মদ আলি, কিংবদন্তি এই বক্সারের স্বাক্ষরের মূল্য ধার্য হয় প্রায় এক লাখ দশ হাজার টাকা। বব ডিলানের সইয়ের মূল্য প্রায় ৯৫ হাজার টকা। তবে এই মূল্য আরও বাড়বে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ম্যাডোনার স্বাক্ষরের দাম ৮৯ হাজার টাকা। তবে নিলামে তা চড়চড় করে বাড়বে বলেই মনে করা হচ্ছে। ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের স্বাক্ষরের মূল্য প্রায় ৮৩ হাজার টাকা ধার্য হয়েছিল নিলামে।