সরিষাবাড়ীতে বকেয়া পরিশোধ ও মিল চালুর দাবিতে বিক্ষোভ

জামালপুরের সরিষাবাড়ী পৌর এলাকার অর্ধশত বছরের প্রাচীন আলহাজ জুট মিল চালু ও বকেয়া পরিশোধের দাবিতে বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার সকালে পাঁচ শতাধিক শ্রমিক ঘণ্টাব্যাপী মিল গেটের সড়ক অবরোধ শেষে বিক্ষোভ মিছিল বের করে। পরে উপজেলা নির্বাহী অফিসারের কাছে তারা স্মারকলিপি দেয়।

শ্রমিক-কর্মচারী সূত্র জানায়, আলহাজ জুট মিল প্রায় ১৫ কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে গত বছরের ২১ জুলাই মধ্যরাতে পূর্বঘোষণা ছাড়াই কর্তৃপক্ষ বন্ধ করে দেয়। ১৯৬৭ সালে স্থাপিত এ মিলে দৈনিক প্রায় ১৫ মে. টন পাটের বস্তা, ব্যাগ ও কার্পেটের সুতা প্রস্তুত হতো। মিলটি হঠাৎ বন্ধ হওয়ায় কর্মরত প্রায় চার হাজার শ্রমিক-কর্মচারী বেকার অবস্থায় মানবেতর জীবন-যাপন করছে।

এ ব্যাপারে প্রশাসন, সিবিএ ও জনপ্রতিনিধিরা বারবার যোগাযোগ করলেও কর্তৃপক্ষ কোনো উদ্যোগ নিচ্ছে না। শ্রমিক-কর্মচারীরা মিল চালুর দাবিতে বিভিন্ন সময় বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে।

মঙ্গলবার বিক্ষোভ শেষে সিবিএ কার্যালয়ে এক সভায় বক্তব্য রাখেন আলহাজ জুট মিল সিবিএ’র সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জাহিদুর রহমান, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম ফট্টু, কোষাধ্যক্ষ দেলোয়ার হোসেন প্রমুখ।

সিবিএ’র সাধারণ সম্পাদক জাহিদুর রহমান জানান, ‘শ্রম আইন লঙ্ঘন করে কর্তৃপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই বকেয়া পরিশোধ ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা না করেই মিলটি বন্ধ করেছে। অথচ শ্রমিক-কর্মচারীদের এখনো প্রায় দুই কোটি টাকা বকেয়া। মিলের ওপর নির্ভরশীল শ্রমিক-কর্মচারীরা বেকার হয়ে পড়েছে।

এদিকে ব্যবসায়ী আব্দুল বারী জানান, মিলে পাট ব্যবসায়ীদের প্রায় ১২ কোটি টাকা পাওনা, কর্তৃপক্ষ তা পরিশোধ করছে না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমেদ বলেন, শ্রমিকদের দাবি-দাওয়া বিষয়ে সিবিএ’র পক্ষ থেকে একটি লিখিত পেয়েছি। মিলটি দ্রুত চালু ও বকেয়া পরিশোধের জন্য কর্তৃপক্ষকে জানানো হবে।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর