জঙ্গিদের হাতে অত্যাধুনিক মার্কিনি রাইফেল!

কাশ্মীরে সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত দুই জইশ-ই-মুহম্মদ জঙ্গির কাছে পাওয়া গেছে আমেরিকায় বানানো এম-৪ কার্বাইন রাইফেল।

শুক্রবার (২৯ মার্চ) উপত্যকার বদগামে গত ছ’মাসে এই নিয়ে দ্বিতীয় বার কাশ্মীরে জঙ্গিদের কাছ থেকে মিলল এমন অত্যাধুনিক মার্কিনি রাইফেল।

শোপিয়ান, কুপওয়ারা, বদগামসহ কাশ্মীরের বিভিন্ন প্রান্তে একসঙ্গে চলা সেই সংঘর্ষে দুই জইশ সদস্যসহ মোট ছয় জঙ্গিকে হত্যা করেছে ভারতীয় সেনা।

এর মধ্যে সংঘর্ষের তীব্রতা সব থেকে বেশি ছিল বদগামে। একটি বাড়ির ভিতর লুকিয়ে থেকে ভারতীয় জওয়ানদের লক্ষ্য করে গুলি চালাচ্ছিল দুই জইশ জঙ্গি। পুরো এলাকা ঘিরে ফেলে পাল্টা অভিযান চালাচ্ছিল সিআরপিএফ-জওয়ানদের যৌথবাহিনীও। বেশ কয়েক ঘণ্টা গুলিবিনিময়ের পর শেষ পর্যন্ত নিহত হয় দুই জইশ জঙ্গি। তাঁদের কাছ থেকে উদ্ধারও হয় প্রচুর অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদ।

নিহত দুই জইশ জঙ্গি পাকিস্তানি নাগরিক বলেই সন্দেহ ভারতীয় গোয়েন্দাদের। বিভিন্ন অস্ত্রশস্ত্রের মধ্যে তাদের কাছ থেকে পাওয়া গিয়েছে একটি এম-৪ কার্বাইন রাইফেল, যা উদ্বেগ বাড়িয়েছে ভারতের।

জইশ-ই-মহম্মদের পিছনে যে পাক সেনার মদত আছে, এই রাইফেল উদ্ধার তার প্রমাণ— এমনটাই মনে করছেন ভারতীয় সেনাকর্তারা। কারণ, পাক সেনা না দিলে অন্য কোনও ভাবে এই অত্যাধুনিক রাইফেল জইশ জঙ্গিদের কাছে পৌঁছনোর কথা নয় বলেই দাবি তাদের।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর