কিভাবে বুঝবেন আপনার ফোন ট্যাপ করা হয়েছে?

ফোন ট্যাপ বিষয়টি আজকের দিনে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে। ফোন ট্যাপ করে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। ফলে ব্যবহারকারী হিসেবে যে কোনও সময় বিপদে পড়তে পারেন আপনিও। কী ভাবে বুঝবেন আপনার ফোন ট্যাপ হচ্ছে?

আপনি কারও সঙ্গে ফোনে কথা বলছেন। কিন্তু, মাঝে মধ্যেই সন্দেহজনক শব্দ শুনতে পাচ্ছেন ফোনের অন্য প্রান্ত থেকে। বিষয়টি কখনই হালকা ভাবে নেবেন না। এমন হলে ফোন ট্যাপ হওয়ার আশঙ্কা থাকে।

মোবাইলের ব্যাটারি ঠিকঠাক কাজ করছিল। কিন্তু, হঠাৎ খেয়াল করলেন, যতই চার্জ দিন না কেন, বেশি ক্ষণ চার্জ থাকছে না। তৎক্ষণাৎ বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলুন।

ফোন বন্ধ করার সময় কোনও সমস্যা হচ্ছে না তো? ফোন বন্ধ করার চেষ্টা করছেন, কিন্তু হচ্ছে না। বিষয়টি বেশ সন্দেহজনক। এরকম হলে সাবধান হন। আপনার ফোন হ্যাক হতে পারে।

আপনি কি কোনও সন্দেহজনক এসএমএস পাচ্ছেন? বা আপনার ফোন মাঝে মাঝে বন্ধ হয়ে যাচ্ছে। বিষয়টিকে হালকা ভাবে নেবেন না। ফোন কোনও ‘উদ্ভট’ আচরণ করলে তা অবশ্যই সন্দেহের

আপনি ফোন ব্যবহার করছেন না। ফোনের কাছাকাছি থাকা কোনও ইলেকট্রনিক যন্ত্রাংশ হঠাৎ কাঁপতে শুরু করল। বিষয়টি অবশ্যই সন্দেহজনক। আপনার ফোন হ্যাক করে কেউ ব্যবহার করছেন না তো?

আপনার ডেটার ব্যবহার কি অতিরিক্ত বেড়ে যাচ্ছে? ইন্টারনেট সার্ফ কম করেও আটকাতে পারছেন না কোনও ভাবেই? এরকম হলে সতর্ক হন। প্রয়োজনে সার্ভিস প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করুন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর