২১, অক্টোবর, ২০১৮, রোববার | | ১০ সফর ১৪৪০

২০১৮ তে আর মাঠে ফিরছেন না সাকিব

আপডেট: অক্টোবর ৬, ২০১৮

২০১৮ তে আর মাঠে ফিরছেন না সাকিব

এই বছর আর মাঠে ফেরা হচ্ছে না বাংলাদেশ দলের প্রাণ ভোমরা সাকিব আল হাসানের। চোট পাওয়া আঙ্গুলের অপারেশনের সিদ্ধান্ত নিতে শুক্রবার অস্ট্রেলিয়াতে যাওয়ার আগে পুনরায় নিজের প্রত্যাবর্তনের কথা জানিয়ে গেলেন সাকিব নিজেই।

গত জানুয়ারীতে আঙ্গুলে চোট পাওয়া সাকিব লম্বা সময় ব্যথা নিয়ে ক্রিকেট চালিয়ে গিয়েছেন। কিন্তু সদ্য শেষ হওয়া এশিয়া কাপের মাঝপথে আর ক্রিকেট চালিয়ে যাওয়া সম্ভব হয়নি তার। টুর্নামেন্টের মাঝপথেই ধরতে হয় দেশের বিমান। দেশের ফিরে দুই দফায় ইনফেকশন হওয়া আঙ্গুলের পুঁজ-রক্ত বের করতে হয়েছে।

তবে আঙ্গুলের যা অবস্থা এই মুহূর্তে তার বড় অপারেশন করা সম্ভব নয়। ঠিক কবে নাগাত অপারেশন হবে সেটাও বলা কঠিন। কারণ নরম জায়গায় এই ইনফেকশন হওয়তে আঙ্গুলে এখন হাত দিলে সেটা হাড়েও প্রভাব ফেলবে। যদি হাড়ে চলে যায় তাহলে পুরো হাত টাই বাদ হয়ে যাবে তার। সেজন্য সঠিক ভাবে অপারেশনের সময়ও বলা কঠিন তার জন্য।

তবে সাকিব জানিয়ে গেলেন আগামী বছর হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়িার লিগ (বিপিএল) তার ফেরার সম্ভব হয়ছে। সাকিব বলেন, মূল যে অস্ত্রোপচারটা করার কথা, সেটা হলে ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগে। সাধারণত ৬ সপ্তাহের ভেতরেই ঠিক হয়ে যায়। ২ সপ্তাহ অতিরিক্ত হাতে রাখা হয়। ৬ সপ্তাহের মধ্যে ঠিক হয়ে যায়, তাহলে তো বিপিএলের বেশ আগেই ফিট হয়ে যাবো।’

অর্থাৎ চলতি বছর আর মাঠে নামার সম্ভাবনা নেই সাকিবের। মিস করবেন ঘরের মাঠে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনটা হতে পারে আগামী ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর দিয়ে। তবে ইনফেকশনের মাত্রা টা নিয়ন্ত্রণে আসলে যদি দ্রুত অপারেশন হয় তাহলে জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া বিপিএলেই মাঠে ফিরতে পারেন বাংলাদেশের প্রাণ সাকিব।