২১, অক্টোবর, ২০১৮, রোববার | | ১০ সফর ১৪৪০

বিসিএস আবেদনের সেবা যেভাবে নিবেন

আপডেট: অক্টোবর ৬, ২০১৮

বিসিএস আবেদনের সেবা যেভাবে নিবেন

গত ১১ সেপ্টেম্বর দুপুরে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের পর ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রক্রিয়া চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। অনলাইনে আবেদন করা যাবে ওইদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সে জন্য সরকারী কর্ম কমিশন বিসিএসের অনলাইন আবেদনপত্র পূরণে কারিগরি বিষয়ে সহায়তা এবং পরামর্শের জন্য হেল্পলাইন চালু করেছে। হেল্পলাইনের নম্বরগুলো- ০১৫ ৫৫৫ ৫৫১ ৪৯, ০১৫ ৫৫৫ ৫৫ ১৫০, ০১৫ ৫৫৫ ৫৫১ ৫১ এবং ০১৫ ৫৫৫ ৫৫১ ৫২।

আবেদনকারীরা প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হেল্পলাইনের নম্বরে ফোন করে আবেদনসংক্রান্ত বিষয়ে সহায়তা পাবেন। আগামী ১৫ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত এ হেল্পলাইন চালু থাকবে বলে জানানো হয়েছে।

আগ্রহীরা bpsc.teletalk.com.bd বা bpsc.gov.bd ওয়েবসাইটের বিপিএসসি-১ ফরম পূরণ করে আবেদন করতে পারবেন। আবেদনের সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল আকারের রঙিন ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল আকারের স্বাক্ষরের স্ক্যানকপি আপলোড করতে হবে।

আবেদন ফরম পূরণ শেষে প্রাপ্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন। সাধারণ প্রার্থীদের জন্য আবেদন ফি ৭০০ টাকা। তবে প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ফি ১০০ টাকা।

উল্লেখ্য, ৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। যার মধ্যে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা বাড়তেও পারে।