নলীরপাড় খাল পুনরুদ্ধার শুরু করলেন ইউপি চেয়ারম্যান

ঢাকার সাভার ও আশুলিয়ায় প্রভাবশালীদের দখলে থেকে বেশ কিছু খাল প্রবাহ রুদ্ধ হয়ে বিলীন হয়ে গেছে বা যাচ্ছে। এগুলির ভিতরে নলীরপাড় খাল অন্যতম। আশাব্যঞ্জক ব্যাপার হলো, সাভারের আশুলিয়ায় প্রভাবশালীদের দখলে থাকা এই সরকারী খালটি স্বনির্ভর ধামসোনা ইউপি চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলামের উদ্যোগে উদ্ধারের কাজ শুরু হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) আশুলিয়ার ডেন্ডাবর পূর্বপাড়া এলাকায় দখলে থাকা নলীরপাড় খালটির উদ্ধার কাজের তদারকি করেন তিনি।এব্যাপারে ধামসোনা ইউপি চেয়ারম্যান মুহাম্মদ সাইফুল ইসলাম জানান, বিখ্যাত এই নলীরপাড় খালটি প্রভাবশালী মহল ঘরবাড়ি নির্মাণ করে দীর্ঘদিন ধরে দখল করে রেখেছে।

এর ফলে ওই এলাকাতে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে সাধারণ মানুষের অবর্ণনীয় দুর্ভোগের কারণ হয়ে দাঁড়াতো। এজন্য সাভার উপজেলা প্রশাসনের সহযোগিতায় জরিপ করে খালের মুল অবস্থান নির্ণয়ের মাধ্যমে ভেকু দিয়ে খাল পাড়ের সকল অবৈধ স্থাপনা ভেঙ্গে খালটি উদ্ধার করার কাজ শুরু করেছি।

গণমাধ্যমকে এসময় তিনি আরও জানান, স্বনির্ভর ধামসোনা ইউনিয়নে দখলকৃত অন্যান্য খালগুলিও পর্যায়ক্রমে দখলমুক্ত করা হবে।
এদিকে, খালটি উদ্ধারের সময় স্থানীয় জনপ্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। এই উচ্ছেদ অভিযানে স্থানীয় জনগণ সন্তোষ প্রকাশ করেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে সাভারের হেমায়েতপুরে দখল হয়ে যাওয়া জয়নাবাড়ী খাল পুনরুদ্ধার করেছিলেন তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর।

আর এবার নলীরপাড় খালটি আরেক ইউপি চেয়ারম্যানের মাধ্যমে দখলমুক্ত হতে যাচ্ছে। জানা গেছে, পর্যায়ক্রমে মোট তিন কিলোমিটার খাল উদ্ধার করা হবে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর