ইবিতে ভর্তির আবেদন শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদী স্নাতক ( সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির কার্যক্রম আজ সোমবার থেকে শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

যে সকল শিক্ষার্থী ২০১৮-১৯ সালে এইচএসসি বা সমমান এবং ২০১৪ বা তৎপরবর্তী এসএসসি বা সমমান পরিক্ষায় উত্তীর্ন হয়েছে তারাই কেবল মাত্র ভর্তির আবেদন করতে পারবে।

এর মধ্যে থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদ ভুক্ত এ ইউনিটে ২৪০টি,কলা ও সামাজিক বিজ্ঞান এবং আইন ও শরিয়াহ্ অনুষদ ভুক্ত বি ইউনিটে ১০৬৫টি,ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি ইউনিটে ৪৫০টি, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি এবং জীববিজ্ঞান অনুষদ ভুক্ত ডি ইউনিটে ৫৫০ টি সহ সর্বমোট ৩৪ টি বিভাগে ২৩০৫ টি আসনে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে (কোটাবাদে)।

এছাড়া বিভিন্ন বিভাগের জন্য সর্বমোট ১৬৬ কোটা রয়েছে। অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন চলবে ১লা অক্টোবর রাত ১২টা পর্যন্ত। ৪টি ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ থেকে ৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আবেদনের নিয়মাবলিঃ
আবেদনকারীর নূন্যতম যোগ্যতা থাকা সাপেক্ষে উপরিক্ত ইউনিট সমূহে আবেদনকারীকে http://iu.bigmsoft.com অথবা www.iu.ac.bd/admission ওয়েবসাইটে আবেদন করতে হবে।

আবেদনের পর মোবাইল ব্যাংকিং সেবা রকেট এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। এ,বি,সি,ডি ইউনিটের জন্য যথাক্রমে ৫০০ টাকা, ১৬০০ টাকা,৮০০ টাকা, ১৩০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

উল্লেখ্য, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৩৪তম বিভাগ হিসেবে যুক্ত হচ্ছে চারুকলা। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.iu.ac.bd) পাওয়া যাবে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর