১৫, অক্টোবর, ২০১৮, সোমবার | | ৪ সফর ১৪৪০

দেশের নিরাপত্তা বিদেশিদের হাতে, পুরস্কার পেয়েছে সৌদি

আপডেট: October 5, 2018

দেশের নিরাপত্তা বিদেশিদের হাতে, পুরস্কার পেয়েছে সৌদি

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব সম্পর্কে নানা মন্তব্য করেন। তিনি সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র উল্লেখ করে বলেন, মার্কিন সেনাবাহিনী পৃষ্ঠপোষকতা না দিলে সৌদি সরকার দুই সপ্তাহও ক্ষমতায় থাকতে পারবে না।

ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্য সৌদি আরবের বর্তমান শাসকদের জন্য বিবৃতকর হলেও তাদের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া প্রকাশ করা হয়নি।

তবে ডোনাল্ড ট্রাম্পের এ বক্তব্যের কথা উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, এই অবমাননা নিজ দেশের নিরাপত্তার দায়িত্ব বিদেশিদের হাতে অর্পণ করার পুরস্কার।

তিনি এ ধরনের অবমাননার হাত থেকে রক্ষা পেতে একটি শক্তিশালী মধ্যপ্রাচ্য গঠনের জন্য এ অঞ্চলের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

তবে এ সম্পর্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এক টুইটার বার্তায় লিখেছেন, ট্রাম্প বহুবার সৌদিদের অপমান করেছেন এবং বলেছেন, তার সমর্থন ছাড়া রিয়াদ সরকার দুই সপ্তাহর বেশি টিকবে না। বিদেশিদের কাছে দেশের নিরাপত্তার দায়িত্ব ছেড়ে দেয়ার এই হলো পুরস্কার।

তিনি আরও লিখেছেন, আমরা আরেকবার আমাদের প্রতিবেশীদের প্রতি হাত বাড়িয়ে দিচ্ছি, আসুন একটি শক্তিশালী অঞ্চল গড়ে তুলে বিশ্ব সাম্রাজ্যবাদী শক্তির এ ধরনের অবমাননাকর আচরণের অবসান ঘটাই।