১৫, অক্টোবর, ২০১৮, সোমবার | | ৪ সফর ১৪৪০

বাকৃবিতে কৃষি নেতৃত্ব শীর্ষক কর্মশালা

আপডেট: October 5, 2018

বাকৃবিতে কৃষি নেতৃত্ব শীর্ষক কর্মশালা

রাফী উল্লাহ, বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রোটারেক্ট ক্লাবের উদ্যোগে কৃষি নেতৃত্ব গঠনমূলক কর্মশালা অনুুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ৯ টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রথমবারের মত আয়োজিত এই সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি কৃষি ক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার গুণাবলি অর্জন করার জন্য আওহ্বান করা হয়। শিক্ষার্থীদের ছাত্রাবস্থা থেকেই নেতৃত্ব দেওয়ার মানসিকতা তৈরির লক্ষ্যে এ সম্মেলনের আয়োজিত হয়।

সম্মেলনের প্রথম অংশে অনুষ্ঠানের উদ্বোধন করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জহির উদ্দিন। দ্বিতীয় অংশে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ৬টি দল বিভিন্ন দেশের খাদ্য ঘাটতি নিয়ে উপস্থাপনা করে।

সম্মেলনে উপস্থিত কীটতত্ববিভাগের অধ্যক্ষ ড. মোহাম্মদ আবুল মঞ্জুর খান তার বক্তব্যে বলেন নেতৃত্ব দিতে হলে প্রথমে নিজেকে কোন বিষয়ে জানতে হবে এবং অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে সফলতার পথ বের করতে হবে, পরে নিজেকে ওই পথে যেতে হবে এবং পরিশেষে অন্যদের সেই সফলতার পথ দেখাতে হবে।

রোটারেক্ট ক্লাবের সভাপতি মো. আদনান ইসলামের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আতিকুর রহমান খোকন, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জহির উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস, জিটিআইয়ের পরিচালক ড. এ. কে. এম. রফিকুল ইসলাম, কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মঞ্জুর খান, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আতিকুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। এছাড়াও সেমিনারে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।