১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

কোহলির দ্রততম সেঞ্চুরির রেকর্ড, টপকে গেলেন টেন্ডুলকারকে

আপডেট: অক্টোবর ৫, ২০১৮

কোহলির দ্রততম সেঞ্চুরির রেকর্ড, টপকে গেলেন টেন্ডুলকারকে

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্টের প্রথম দিনে ৭২ রানে অপরাজিত থাকেন ভারতে অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে তুলে নিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। ৭২ রান নিয়ে রাজকোট টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নেমে দেবেন্দ্র বিশুর বলে শারমান লইসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যাওয়ার আগে ১৩৯ রান করে।

নিজের টেস্ট ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি করে আরও একটি রেকর্ডের পাতা থেকে সরিয়ে দিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ক্রিকেটের অবিসংবাদিত কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পরেই দ্বিতীয় দ্রুততম ২৪ সেঞ্চুরির রেকর্ড করেন কোহলি। ২৪তম সেঞ্চুরিটি করতে কোহলি খেলেছেন মাত্র ৭১টি ম্যাচ, ব্যাট করেছেন ১২৩টি ইনিংস।

এতো দিন ব্র্যাডম্যানের পর দ্বিতীয় দ্রুততম ২৪ সেঞ্চুরির রেকর্ডটা ছিল টেন্ডুলকারের দখলে। তিনি ১২৫ ইনিংস খেলে করে ছিলেন ২৪ সেঞ্চুরি। এতো দিন তার দখলে থাকলেও সেটি এখন ভারতীয় অধিনায়কের দখলে। ২৪তম সেঞ্চুরি করতে অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের লেগে ছিল মাত্র ৬৬তম ইনিংসে!

এদিকে দ্রুততম ২৪ সেঞ্চুরির তালিকায় ব্র্যাডম্যান, কোহলি, টেন্ডুলকারের পর ৪ নম্বরেও একজন ভারতীয়। ২৪তম সেঞ্চুরি পেতে সুনীল গাভাস্কারের লেগেছিল ১২৮ ইনিংস। সব মিলে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির সংখ্যায় কোহলি এখন ৪ নম্বরে। তার উপরে কেবল টেন্ডুলকার (৫১টি), রাহুল দ্রাবিড় (৩৬টি) ও গাভাস্কার (৩৪টি)। ২৪তম সেঞ্চুরির ১৭টিই করেছেন অধিনায়ক হিসেবে।

কোহলির এ সেঞ্চুরি চলতি বছরে ৪র্থ টেস্ট সেঞ্চুরি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। ঘরের মাঠে ১১তম টেস্ট সেঞ্চুরি। বাকি ১৩টি সেঞ্চুরি করেছেন বিদেশের মাটিতে। ২০টিই করলেন ৪ নম্বরে নেমে। প্রথম ইনিংসে এটা তার ১৯তম সেঞ্চুরি। বিশ্বের মোট ২০টি মাঠে টেস্ট সেঞ্চুরি করলেন তিনি।