১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

আমিরাত প্রবাসীদের জন্য দুঃসংবাদ, ফেরত এসেছে ১৮০০ প্রবাসী

আপডেট: অক্টোবর ৫, ২০১৮

আমিরাত প্রবাসীদের জন্য দুঃসংবাদ, ফেরত এসেছে ১৮০০ প্রবাসী

সংযুক্ত আরব আমিরাত থেকে চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত ১৭৬৫ ফিলিপিনো প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। বৃহস্পতিবার আবু ধাবিতে নিযুক্ত ফিলিপাইন দূতাবাস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

আরব আমিরাতে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত জ্যাসিলিন কুইনট্যানা বলেছেন, চলতি বছর সংযুক্ত আরব আমিরাত সরকার অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করার পর পঞ্চম ধাপে ১২৬ প্রবাসীকে ফিলিপাইনে ফেরত পাঠানো হয়েছে।

রাষ্ট্রদূত কুইনট্যানা বলেন, ‘চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১৭৬৫ জন ফিলিপিনোকে ফেরত পাঠিয়েছে দূতাবাস। এই প্রবাসীদের মধ্যে এক হাজার ১৪ জন দূতাবাসের আশ্রয়ে ছিলেন। এছাড়া অবশিষ্ট ৭৫১ জন ছিলেন ব্যক্তি আশ্রয়ে। এদের অনেকেই অবৈধ উপায়ে আমিরাতে পাড়ি জমিয়েছিলেন।

গত আগস্ট থেকে তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে আমিরাত সরকার; যা ৩১ অক্টোবর পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে দেশটিতে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া, চাকরি হারানো ও অবৈধ উপায়ে অবস্থানকারী প্রবাসীরা নিজ দেশে ফেরত যেতে পারবেন। এমনকি ভিসার স্ট্যাটাস পরিবর্তন ও ছয় মাসের কর্ম ভিসারও আবেদন করতে পারবেন অবৈধ প্রবাসীরা।

ফিলিপাইনের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, অবৈধ প্রবাসীদের দেশে ফেরত পাঠাতে অথবা ভিসা নবায়নে সহায়তা করবে ফিলিপিনো দূতাবাস।

সূত্র : খালিজ টাইমস।