১৭, ডিসেম্বর, ২০১৮, সোমবার | | ৮ রবিউস সানি ১৪৪০

সাংবাদিকদের লাঞ্ছনার প্রতিবাদে কুবিসাসের মশাল মিছিল

আপডেট: ডিসেম্বর ১৬, ২০১৮

সাংবাদিকদের লাঞ্ছনার প্রতিবাদে কুবিসাসের মশাল মিছিল

মেহেদী হাসান মুুুুরাদ:
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের উপর ক্ষমতাসীন ছাত্রসংগঠনের বিপথগামী নেতাকর্মীদের হামলা, মারধর ও লাঞ্ছনার প্রতিবাদে মশাল মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)। মহান বিজয় দিবস (রবিবার) রাতে ক্যাম্পাস প্রাঙ্গনে মশাল মিছিল বের করেন সাংবাদিকরা। পরে সংক্ষিপ্ত সমাবেশে সাংবাদিকদের লাঞ্ছনা ও মারধরের ঘটনার সাথে জড়িতদের বিচারের জোর দাবি জানানো হয়।

জানা যায়, গত ১৫ ডিসেম্বর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়’র (বুয়েট) শেরেবাংলা হলে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ছাত্রলীগের কতিপয় নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩ সাংবাদিককে মারধর করেন। মারধরের শিকার হওয়া সাংবাদিকরা হলেন দৈনিক জনকন্ঠের মুনতাসির জিহাদ, দৈনিক ইত্তেফাকের কবির কানন, কালের কন্ঠের মেহেদী হাসান। এর আগে গত ৫ ডিসেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মীদের হামলার শিকার হন কালের কন্ঠের ঐ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবুল বাশার। গত ০১ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়েও পেশাগত দায়িত্বপালনের সময় ছাত্রলীগের হামলার শিকার হন রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক আলী ইউনুস হৃদয়।

সাংবাদিক লাঞ্ছনাকারীদের বিচারের দাবিতে মশাল মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়া, কাজী আনিস, মাহমুদুল হাসান রাহাত, আলী আহসান, অর্ণব বিশ্বাস, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলামসহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাংবাদিকদের উপর হামলার ঘটনায় নিন্দা ও তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আজ বিজয় দিবস। আজকের এ দিনে এখানে দাঁড়ানোর কথা ছিল না। তারপরেও আজ এখানে দাঁড়াতে হলো। সাংবাদিকদের উপর যে হামলা করা হয়েছে তার দ্রুত বিচার হোক। সাংবাদিকদের উপর নির্যাতন ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং তা সুরাহা হবার কোনো লক্ষণ নেই।’ এ সব ঘটনার সাথে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানানো হয় এ সমাবেশ থেকে।