২২, অক্টোবর, ২০১৮, সোমবার | | ১১ সফর ১৪৪০

সর্বস্ব শিক্ষায় বেকারত্ব বাড়বে সার্টিফিকেট: শিক্ষামন্ত্রী

আপডেট: অক্টোবর ৫, ২০১৮

সর্বস্ব শিক্ষায় বেকারত্ব বাড়বে সার্টিফিকেট: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্বমানের শিক্ষা বাস্তবায়ন ও গুণগত মান উন্নয়নে বাংলাদেশ অনুকরণীয় দেশ হিসেবে স্বীকৃত। বর্তমান সরকারের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়নের ফলে এবং শিক্ষাক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার সহজতর করায় এ উন্নয়ন সম্ভব হয়েছে।

শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে সরকারি বাঙলা কলেজের বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন শেষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে চলতি বছর পর্যন্ত দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩০ হাজার ৭৭১টি ভবন নির্মাণ করা হয়েছে। কিছু ভবনের কাজ চলমান রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের সাথে প্রতিযোগিতা করতে পারে, এমন বিশ্বমানের নাগরিক তৈরি করতে শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তনের লক্ষ্যে কাজ করা হচ্ছে। সার্টিফিকেট সর্বস্ব শিক্ষায় বেকারত্ব বাড়বে। দক্ষতা না থাকলে বড় সার্টিফিকেট অর্থহীন। এজন্য সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের উৎসাহিত করছে।

সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইমাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সংসদ সদস্য মো. আসলামুল হক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর মোহাম্মদ শামছুল হুদা, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালাপ্রমুখ।

পরে শিক্ষামন্ত্রী সরকারি বাঙলা কলেজের নির্মিতব্য ১০তলা ভিত বিশিষ্ট একাডেমিক কাম-এক্সামিনেশন হল ভবন, ১০তলা ভিত বিশিষ্ট মাল্টিপারপাস ভবন ও নতুন ছাত্রাবাসের ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন এবং নব-নির্মিত শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।