বিচ্ছিন্ন কাশ্মীর: দাদুর মৃত্যুর ১৯ দিন পর খবর পেল নাতি!

মোদি সরকার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার পর থেকেই কার্যত বিশ্ব থেকে বিচ্ছিন্ন কাশ্মীর। গণবিক্ষোভ দমাতে কাশ্মিরে বিপুল পরিমাণ সেনা মোতায়েন, মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সংযোগ বন্ধ করাসহ যোগাযোগ ও মানুষের চলাচলের ওপর কড়াকড়ি আরোপ করেছে ভারত। আর তাতে পরিস্থিতি এতটাই ভয়াবহ যে সেখানে বসবাসকারী কাশ্মীরিরা স্বজনদের কাছে কারও মৃত্যুর খবর পর্যন্ত পৌঁছাতেও পারছেন না।

এমনই এক মর্মান্তিক ঘটনা ঘটেছে কাতার প্রবাসী কাশ্মীরের যুবক সোহেল আহমেদের সঙ্গে। মোদির সরকারের কাড়াকড়ির জন্য তার দাদুর মৃত্যুর ১৯ দিন পর সেই খবর জানতে পারেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম ‘এই সময়’ খবরটি প্রকাশ করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, কাতার প্রবাসী সোহেলের পরিবার থাকে কাশ্মিরের এইচএমটি শ্রীনগরে। গত ১০ আগস্ট সেখানেই বার্ধ্যক্যজনিত কারণে মারা যান তার দাদু। কিন্তু অনেক চেষ্টা করেও সুহেলের কাছে এ সংবাদ পৌঁছাতে পারেনি তার পরিবার। অবশেষে গত বৃহস্পতিবার ছেলের সাথে কথা বলার সুযোগ পেয়ে সোহেলকে খবরটি জানান তার বাবা। কিন্তু ততদিনে ১৯ দিন পার হয়ে গেছে তার দাদুর মৃত্যুর।

জানা যায়, গত বৃহস্পতিবার সোহেলের বাবা ফারহাত স্ত্রীকে সাথে করে নিয়ে শ্রীনগরের ডিস্ট্রিক ডেভেলপমেন্ট কমিশনারের অফিসে আসেন। সেখানেই দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়ে ছেলের সঙ্গে দুই মিনিট কথা বলার সুযোগ পান তারা দুজন। কথা বলার সময় বাবা ফারহাতের চোখ পানিতে ছলছল করে ওঠে।

টেলিফোনে তিনি ছেলেকে বলেন,‘আশা করি তুমি ভালো আছো। একটি খারাপ সংবাদ হলো তোমার দাদু আর আমাদের মাঝে নেই। তিনি মৃত্যুর সময় তোমাকে অনেক খুঁজেছিলেন।’

সোহেলের বাবা ফারহাত বলেন,‘সোহেল তার দাদুর মৃত্যুর খবর পেয়ে স্বাভাবিকভাবেই খুব দুঃখ পেয়েছে। অনেকদিন ধরেই সোহেলের সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না তারা। অবশেষে শ্রীনগরের ডিস্ট্রিক ডেভেলপমেন্ট কমিশনারের অফিসে গিয়ে দুই মিনিট কথা বলার সুযোগ পান তারা। কাশ্মিরের কিছু কিছু জায়গায় এখন ল্যান্ডলাইন ‘চালু হয়েছে’। কিন্তু এতদিন ধরে দেশের বাইরে আন্তর্জাতিক কল করার সুযোগ পাননি তারা। এ জন্যই ১৯ দিন সময় লেগে গেল।’

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারত শাসিত জম্মু-কাশ্মিরের বিশেষ সুবিধা ৩৭০ ধারা সংবিধান থেকে বাতিল করে বিজেপি সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মির ও লাদাখকে আলাদা আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবেও ঘোষণা করা হয়। সেখানকার বাসিন্দারা যেন এর বিরুদ্ধে প্রতিবাদ না করতে পারে তাই অঞ্চলটিতে আগের দিনই নিরাপত্তাবাহিনী মোতায়েন করে আতঙ্ক সৃষ্টি করে মোদি সরকার। বন্ধ করে দেয়া হয় সেখানকার ল্যান্ডফোন, মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ। এর ফলে এখন পর্যন্ত কার্যতঃ সারাবিশ্ব থেকে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে কাশ্মীর উপত্যকা।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর