আশাশুনিতে আমন ধানের লক্ষ্যমাত্রা ২৬ হাজার মেঃ টন

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় চলতি মৌসুমে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৯ হাজার ৫০০ হেক্টর জমি। লক্ষ্যমাত্রা অর্জিত হলে ২৬ হাজার ৪৩৮ মেঃ টন ধান উৎপাদিত হবে।

আশাশুনি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আশাশুনি উপজেলায় চলতি মৌসুমে আমন ধান চাষের ক্ষেত্রে কৃষকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে ধান চাষের অগ্রগতি ও উৎপাদনের ক্ষেত্র লাভজনক করতে কাজ করে আসছে।

এজন্য এবছর উপজেলা ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কম জমিতে বেশী ফসল উৎপাদনে সম্ভব হতে পারে এজন্য উপশী জাতের ধান চাষের জন্য কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।

যার ফলশ্রুতিতে উপশী জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৯ হাজার ৩৫০ হেক্টর জমিতে এবং স্থানীয় জাতের লক্ষ্যমাত্রা ১৫০ হেক্টর।

উপশী জাতের ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে প্রতি হেক্টরে ২.৮ মেঃ টন হিসাবে ২৬ হাজার ১৮০ মেঃ টন। অন্যদিকে স্থানীয় জাতের ধানের ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে প্রতি হেক্টরে ১.৭২ মেঃ টন হিসাবে ২৫৮ মেঃ টন। দু’টি মিলে মোট ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ২৬ হাজার ৪৩৮ মেঃ টন।

অপরদিকে গত বছর (২০১৮-১৯) উপশী জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৯০০০ হেক্টর এবং স্থানীয় জাতের লক্ষ্যমাত্রা ছিল ১৩০ হেক্টর জমিতে। এবছর সেখানে ৩৭০ হেক্টর বেশী জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান জানান, আবহাওয়া ভাল থাকলে এবং পোকা মাকড়ের উপদ্রব প্রশমন সম্ভব হলে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে ইনশাল্লাহ।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর