শত্রুপক্ষের বিরুদ্ধে নয়া অভিযানে ভারত!

স্যাটেলাইট ধ্বংসকারী ক্ষেপনাস্ত্রের পরীক্ষামূলক সফল উৎক্ষেপণের পর এবার নয়া অভিযানে ভারত। বিশেষ মিশন নিয়ে একটি নতুন নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

আগামী ১ এপ্রিল আরও কয়েকটি উপগ্রহের সঙ্গে এই নজরদারী উগ্রহকে সঙ্গে নিয়ে কক্ষপথের দিকে রওনা দেবে PSLV। এই উৎক্ষেপণ সফল হলে শত্রুপক্ষের র‍্যাডার সম্পর্কে আরও সবিস্তার তথ্য চলে আসবে ভারতের হাতে।

এই প্রথম সাধারণ মানুষকে উপগ্রহ উৎক্ষেপণ চাক্ষুষ করার সুযোগ দিতে চলেছে ইসরো। এ ছাড়া এই মিশনের আওতায় উপগ্রহগুলিকে একসঙ্গে তিনটি কক্ষপথে স্থাপন করা হবে। এই থ্রি-ইন-ওয়ান মিশনে উপগ্রহণ উৎক্ষেপণের খরচ এক ধাক্কায় অনেকটা কমে যাবে বলে জানিয়েছেন ইসরো চেয়ারম্যান কে সিভন।

গত ২৭ মার্চ অ্যান্টি-স্যাটেলাইট (ASAT) ক্ষেপনাস্ত্রের পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ করে ভারত। মিশন শক্তির এই সাফল্যের ফলে বিশ্বের এলিট গোষ্ঠীতে যুক্ত হয়েছে ভারতের নাম।

আগামী ১ এপ্রিল একসঙ্গে ২৯টি স্যাটেলাইট বহন করে আকাশে উড়ে যাবে PSLV সি ৪৫। একটি মাত্র উড়ানে এই ৩টি কক্ষপথে স্যাটেলাইটগুলিকে স্থাপন করা হবে। তবে এর মধ্যে DRDO-র স্যাটিজিক স্যাটেলাইট EMISAT সবথেকে গুরুত্বপূর্ণ। এই উপগ্রহ শত্রুপক্ষের র‍্যাডারে নজরদারি চালাবে। ইসরো সূত্রে এমনই জানা গিয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর