‘অগ্নিকাণ্ডগুলো নিছক দুর্ঘটনা, নাকি নাশকতা’: ডিএনসিসি মেয়র

সম্প্রতি সংঘটিত অগ্নিকাণ্ডগুলো নিছক দুর্ঘটনা, নাকি নাশকতা, তা খতিয়ে দেখতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আজ শনিবার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) মিলনায়তনে এক মতবিনিময় সভায় মেয়র এই আহ্বান জানান। ‘নিরাপদ কেমিক্যাল ব্যবস্থাপনা: চকবাজার-পরবর্তী প্রস্তুতি’ শীর্ষক এই সভার আয়োজন করে ডিসিসিআই।

ডিএসসিসির মেয়র বলেন, সম্প্রতি ঢাকা শহরের কয়েকটি স্থানে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসব ঘটনা শুধুই দুর্ঘটনা কি না, তা খতিয়ে দেখা দরকার। অনেক সময় ব্যবসায়ীদের মধ্যে মনোমালিন্য বা ভুল-বোঝাবুঝির সুযোগ নিয়ে তৃতীয় পক্ষের কেউ এই ধরনের ঘটনা ঘটাতে পারে। সে বিষয়ে সবাইকে সচেতন থাকা দরকার।

চকবাজারের চুড়িহাট্টার অগ্নিকাণ্ড প্রসঙ্গে মেয়র সাঈদ খোকন বলেন, দেশের জাতীয় অর্থনীতিতে পুরান ঢাকা তথা চকবাজার, মৌলভীবাজার, বাবুবাজারের ব্যবসায়ীদের বিশেষ অবদান রয়েছে। কিন্তু জীবনের বিনিময়ে কোনো ব্যবসা চলতে পারে না। নাগরিকদের জানমালের নিরাপত্তা রক্ষার্থে নগর কর্তৃপক্ষ দৃঢ়প্রতিজ্ঞ। তবে ব্যবসায়ীরা যাতে সুন্দরভাবে ব্যবসা পরিচালনা করতে পারেন, সে ব্যবস্থাও করা হবে।

তিনি বলেন, দেশে ৩৫টি অতিদাহ্য রাসায়নিক দ্রব্য রয়েছে, যেগুলোর গুদাম পুরান ঢাকা থেকে অপসারণ করা হয়েছে। আবাসিক এলাকায় এসব গুদাম রাখতে দেওয়া হবে না।

তাঁদের পুনর্বাসনের জন্য রাসায়নিক পল্লি নির্মাণে কাজ করছে শিল্প মন্ত্রণালয়। এ সময় তিনি এই ৩৫টি অতিদাহ্য রাসায়নিক অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এবং এনবিআরের সঙ্গে সমন্বয় করে আমদানি করার আহ্বান জানান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর