অবসর ভেঙে ইংল্যান্ড দলে ফিরছেন কুক?

গত বছরের সেপ্টেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটসম্যান স্যার অ্যালিস্টার কুক। ভারতের বিপক্ষে নিজের সবশেষ টেস্টেও খেলেছেন ১৪৭ রানের ঝকঝকে ইনিংস। টেস্ট ক্যারিয়ারে ১৬১ ম্যাচ কিংবা ১২৪৭২ রান- দুটোই ইংল্যান্ডের পক্ষে রেকর্ড।

অবসরের পর ক্রিকেটে তার অবদানের জন্য পেয়েছেন সম্মানজনক নাইটহুড, নামের সঙ্গে যোগ হয়েছে স্যার উপাধি। তবু মাত্র ৩৪ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোয় ভক্ত-সমর্থক মহলে ছিলো চাপা অনুযোগ, দাবী ছিলো আরও কিছুদিন খেলে যাওয়ার।

তখন সে দাবী মেনে নেননি গ্লচেষ্টারে জন্ম নেয়া বাঁহাতি এ ব্যাটসম্যান। তবে তার অবসর ভেঙে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন নেদারল্যান্ডের সাবেক ক্রিকেটার, বর্তমান কুকের দল এসেক্স কাউন্টি ক্লাবের অধিনায়ক রায়ান টেন ডোশেট।

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের নতুন মৌসুম শুরুর আগে প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচে ক্যামব্রিজ ইউনিভার্সিটির বিপক্ষে ১৫০ রানের অপরাজিত ইনিংস খেলেছেন এসেক্সের ওপেনার কুক। তার ঐ ইনিংসের পরই মূলত আলোচনা শুরু হয় ফর্মে থাকা কুককে পুনরায় জাতীয় দলে ফেরানোর ব্যাপারে।

প্রাথমিকভাবে এ আলোচনায় ইতিবাচক সাড়াই দিয়েছেন এসেক্স দলে কুকের অধিনায়ক টেন ডোশেট। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানাতে পারেননি অথবা জানাতে চাননি এ ডাচ তারকা।

স্থানীয় সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ডোশেট বলেন, ‘অবশ্যই, (কুকের জাতীয় দলে ফেরার) সম্ভাবনা আছে। তার সঙ্গে কথা বলে এবং মানসিক অবস্থার কথা বিবেচনা করে বলতে পারি যে এটা বলা হয়তো খানিক ঝুঁকির। তবে আমি জানি সে ইংল্যান্ড ক্রিকেটকে কতোটা ভালোবাসে এবং এর জন্য কতটা পরিশ্রম দিতে রাজি।’

ডোশেট আরও বলেন, ‘আমি তার জাতীয় দলে ফেরার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। সে যদি মনে করে এবং ভালো খেলতে থাকে তাহলে হয়তো ফেরার ইচ্ছা জাগতেও পারে। আর আমি মনে করি তার জাতীয় দলে না ফেরার কোনো কারণ নেই। চাইলেই ফিরতে পারবে।’

তবে কুক জাতীয় দলে ফিরুক বা না ফিরুক, এসেক্স দলে তাকে পাওয়ায় বেজায় খুশি অধিনায়ক ডোশেট। তার মতে দলে বাড়তি শক্তি ও অনুপ্রেরণা যোগ করবেন কুক। আগামী ৫ এপ্রিল হ্যাম্পাশায়ারের বিপক্ষে কাউন্টি চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে এসেক্স।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর