নিজের বলার মত একটা গল্প’র উদ্যোক্তা সম্মেলন অনুষ্ঠিত

দেশের সম্ভাবনাময় তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হতে সহায়তা করতে এবং সাহস যোগাতে কাজ করছে “ নিজের বলার মতো একটা গল্প”।

আজ শনিবার (২৪শে অগাস্ট) বিকাল ৪.০০ টায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৭১, ধানমণ্ডি ক্যাম্পাস) ঢাকায় ৬৪ জেলার ১ লাখ তরুণ-তরুণীকে নিয়ে অনলাইনে ৯০ দিন ব্যাপি উদ্যোক্তা তৈরির কর্মশালার সমাপনী অনুষ্ঠান ও উদ্যোক্তা ও ভলান্টিয়ার সম্মেলন ২০১৯ আয়োজন করা হয়।

টানা ৯০ দিন অনলাইনে প্রশিক্ষণের মাধ্যমে দেশের ৬৪টি জেলা এবং ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ প্রায় ১০০,০০০ তরুণ তরুণীকে গড়ে তোলা হয়েছে উদ্যোক্তা হওয়ার উপযোগী করে। ইতিমধ্যেই শেষ হয়েছে টানা ৬ টা ব্যাচ।

৩ টি কারণে উদ্যোক্তা তৈরির এই উদ্যোগটি অনন্য, ব্যতিক্রম ও বাংলাদেশে এই প্রথমঃ

১। সারা বাংলাদেশ অর্থাৎ ৬৪ জেলা এবং ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ প্রায় ১০০,০০০ জনের অংশ গ্রহণ
২। টানা ৯০ দিনের অনলাইনে অংশগ্রহণ মুলক কর্মশালা (প্রতি শুক্র ও শনিবার সহ) এবং
৩। এই পুরো কার্যক্রমটি হয়েছে বিনামূল্যে অর্থাৎ প্রশিক্ষণার্থীদের থেকে কোন ফি ছাড়া।

নিজের বলার মত একটা গল্প’র প্রতিষ্ঠাতা ইকবাল বাহার আয়োজনে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আরিফ আর হোসাইন ও আয়মান সাদিক।

এসময়, ইকবাল বাহার বলেন, নিজে স্বপ্ন দেখি ও তরুণদের স্বপ্ন দেখাই – এটা আমার সামাজিক দায়বদ্ধতা যা আমি কোন প্রকার পারিশ্রমিক ছাড়া করি এবং প্রতিদিন ২ ঘণ্টা সময় ব্যয় করি এই কাজে। প্রায় অসম্ভব একটি স্বপ্ন আজ সারা বাংলাদেশের ৬৪ জেলার ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশী সহ ১৫০,০০০ তরুণ-তরুণীদের মাঝে ছড়িয়ে গেলাে।

গত ৬০০ দিন ধরে ৭ টি ব্যাচের মাধ্যমে চলেছে আমাদের এই অনলাইন কর্মশালা।।একদিনের জন্যও আমাদের এই কর্মশালা বন্ধ ছিল না, শুক্রবার, শনিবার, সরকারী ছুটি এমনকি ঈদের দিনও আমরা সেশান করেছি। এটা সারা বিশ্বে একটি ইতিহাস – এত লম্বা এবং টানা ৯০ দিনের কোন কর্মশালা পৃথিবীতে কেউ কোনদিন করেন।

তিনি আরো বলেন, আমরা শুধু স্বপ্ন দেখাইনি, কিভাবে স্বপ্নকে বাস্তবায়ন করতে হয় তা শিখিয়েছি। ৯০ দিন ধরে আমি শুধু উদ্যোক্তা হবার সকল কলা-কৌশল শিখাই কিভাবে একজন ভালােমানুষ হয়ে বুক ফুলিয়ে বাঁচে থাকতে হয়, কিভাবে সমাজের জন্য কাজ করতে হয় এবং সফল হতে হলে দরকার মা-বাবার দোয়া।

বার্তা বাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর