ব্রুনেই-তে সমকামিতা ও পরকীয়ার শাস্তি হবে পাথর ছুড়ে হত্যা!

প্রবল সমালোচনার মাঝেই ব্রুনেই-তে লাগু হতে চলেছে কঠোর শরিয়ত আইন। তাতে সমকামিতা ও পরকীয়ার শাস্তি পাথর ছুড়ে হত্যা।

আগামী ৩ এপ্রিল থেকে দক্ষিণপূর্ব এশিয়ার ওই ছোট্ট দেশটিতে নারকীয় আইন চালু হবে বলে জানা গিয়েছে। তবে এতেই শেষ নয়। সে শাস্তি যখন দেওয়া হবে তখন তা প্রত্যক্ষ করবে ওই দেশের জনতা। এ নিয়েই প্রবল প্রতিবাদ শুরু হয়েছে দেশের একাংশে।

দক্ষিণ চিন সাগরের মালয়েশিয়ার পেটে ছোট্ট দেশটির নাম ব্রুনেই। মালয়েশিয়ার সাবাহ, সারাওয়াক আর ফিলিপিনের মুসলিম প্রদেশটিতে মূলত এদের শিকড়। মুসলিম ধর্মবিশ্বাসকে কেন্দ্র করে হাজার বছরের ঐতিহ্য আবর্তিত হয়েছে। দেশটি মূলত একটি ইসলামি প্রজাতন্ত্র।

তাদের দেশ পরিচালনার মূলমন্ত্র পবিত্র কুরআন। যদিও সুলতানের রয়েছে একচেটিয়া আধিপত্য। ১৯৮৪ সাল পর্যন্ত ব্রিটেনের উপনিবেশ ছিল ব্রুনেই। এমনকী এখনও দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ব্রিটিশ ঔপনেবেশিক আমল থেকেই সমকামিতা নিষিদ্ধ এখানে। তবে নয়া আইনে শুধুমাত্র কারাবাস নয়, সাজা হবে মৃত্যুদণ্ড।

সমকামীদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের বিধান দেওয়া হয়েছে তাতে যারপরনাই ক্ষুব্ধ মানবাধিকার সংক্রান্ত সংস্থাগুলি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ব্রুনেই-এর কাছে আর্জি জানিয়েছে, অবিলম্বে এই ত্রুটিপূর্ণ আইন বাতিল করতে। ২০১৪ সালে ব্রুনেই প্রথম ঘোষণা করে তারা শরিয়া আইন গ্রহণ করতে চায়। মূলত সে দেশের সুলতানের নির্দেশেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর