১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

আন্তর্জাতিক বাজারে দেবীর রেকর্ড

আপডেট: ডিসেম্বর ৬, ২০১৮

আন্তর্জাতিক বাজারে দেবীর রেকর্ড

ঢাকাই সিনেমাই গেল দুই বছরে বাজিমাত করা ছবির মধ্যে দীপংকর দীপনের ‘ঢাকা অ্যাটাক’ ও অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’ অন্যতম। গেল কয়েক বছরে সাফল্যের দিক দিয়ে এ দুটি সিনেমার নামই সামনে আসে বার বার। এছাড়া অন্যান্য তেমন কোন ছবি এতোটা বাজিমাত করতে পারে নি। এই দুটি ছবি শুধু দেশে নয়, দেশের বাইরেও জয় করেছে দর্শক মন সেইসঙ্গে হয়েছেও সফল। এবার এই দুই ছবিকে ছাড়িয়ে গেল জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ ছবিটি। দেশের বাইরে আন্তর্জাতিক বাজারে অর্জন করল সফলতা।

দেশ ছাড়িয়ে কানাডায় ভালো ব্যবসা করেছিল আয়নাবাজি ও ঢাকা অ্যাটাক। এবার বিদেশের মাটিতে এই দুই ছবির চেয়েও বেশি ব্যবসা করল জয়া আহসানের ‘দেবী’ ছবিটি। বিদেশের মাটিতে সফলতা অর্জন করে রীতিমত রেকর্ড করে বসল ‘দেবী’। আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো’র প্রেসিডেন্ট মো: অলিউল্লাহ সজিব বিষয়টি নিশ্চিত করেন।

কানাডার কমস্কোর-এর সূত্র ধরে স্বপ্ন স্কেয়ারক্রোর প্রেসিডেন্ট মো: অলিউল্লাহ সজিব সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, ‘কানাডার সঙ্গে আমেরিকার বক্স অফিস আয় ধরলে ‘দেবী’ এরই মধ্যে এমন এক অবস্থানে পৌঁছে গেছে, যা বাংলা ছবির জন্য একটা ইতিহাস। কানাডা-আমেরিকা-মধ্যপ্রাচ্য মিলিয়ে এতদিনের সর্বোচ্চ আয়কারী বাংলাদেশের সিনেমা ‘ঢাকা অ্যাটাক’ থাকলেও এখন সেটি বেশ পেছনে পড়ে গেছে ‘দেবী’র।

তিনি আরও জানান, কানাডার বক্স অফিসে ‘আয়নাবাজি’র সর্বমোট আয় হয়েছিল ৪৮ হাজার ৫৫ ডলার ও ‘ঢাকা অ্যাটাক’-এর ২৩ হাজার ৬৪৪ ডলার। এদিকে চলতি সপ্তাহে এসে ‘দেবী’র আয় হয়েছে ৪৯ হাজার ৮৪৪ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৩ লাখ টাকা। বাংলাদেশের কোনও ছবি কানাডায় এতো দ্রুত সফল হয়নি।

প্রসঙ্গত, নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ অবলম্বনে নির্মিত এই ছবিটি গেল ১৬ নভেম্বর কানাডায় মুক্তি পায়। এতে মিসির আলি চরিত্রে চঞ্চল চৌধুরী, রানু চরিত্রে জয়া আহসান অভিনয় করেছেন। এছাড়াও নিলু, আনিস, সাবের চরিত্রে দেখা যায় শবনম ফারিয়া, অনিমেষ আইচ ও ইরেশ যাকেরকে। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন অনম বিশ্বাস। বাংলাদেশ সরকারের আর্থিক অনুদানের পাশাপাশি এটি প্রযোজনা করেছে জয়া আহসানের প্রতিষ্ঠান ‘সি-তে সিনেমা’।