১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

দ্রুত উন্নয়নশীল শহরের প্রথম দশটিই ভারতের

আপডেট: ডিসেম্বর ৬, ২০১৮

দ্রুত উন্নয়নশীল শহরের প্রথম দশটিই ভারতের

আর্থিক বৃদ্ধি থেকে নির্ধারণ করা হয় গড় বার্ষিক বৃদ্ধি। আর গড় বার্ষিক বৃদ্ধির হিসাব অনুযায়ী অক্সফোর্ড ইকোনমিক্সের একটি তালিকায় ২০১৯-২০৩৫ সালের মধ্যে সবচেয়ে দ্রুত উন্নয়নশীল শহরের মধ্যে প্রথম দশটিতেই রয়েছে ভারতের একাধিক শহরের নাম।

উৎপাদন শিল্প, কৃষি উৎপাদন, ক্ষুদ্র শিল্প ইত্যাদির তথ্য দেয় রাজ্য সরকার। আবার বনসৃজন, পরিষেবা শিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ, রেল, বন্দরের মতো শিল্পক্ষেত্রের বৃদ্ধির হিসাব দেয় কেন্দ্র। দুই হিসাব মিলিয়ে তৈরি হয় রাজ্যের জিডিপি। রাজ্য থেকেই হিসাব তৈরি হয় শহরের।

অক্সফোর্ড গ্লোবাল সিটিজ অ্যান্ড রিসার্চের প্রধান রিচার্ড হল্ট বলেন, গড়ে ৯ শতাংশেরও বেশি হারে বার্ষিক আর্থিক বৃদ্ধি অর্জন করবে সুরাত শহরটি। হিরা উৎপাদনের জন্য বিখ্যাত এই শহরটি। গড় বার্ষিক বৃদ্ধি সুরাতের ক্ষেত্রে ৯ দশমিক ১৭ শতাংশ।

এশিয়া, আমেরিকা, আফ্রিকা মিলে সারা বিশ্বের প্রায় ৩শ শহরকে নিয়ে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে। এতে দ্বিতীয় স্থানে গড় আর্থিক বৃদ্ধি দেখা গেছে আগ্রার। এক্ষেত্রে গড় বার্ষিক বৃদ্ধি ৮ দশমিক ৫৮ শতাংশ।

বেঙ্গালুরু, অর্থাৎ টেক সিটিও পিছিয়ে নেই। প্রযুক্তি নগরীর ক্ষেত্রে গড় আর্থিক বৃদ্ধি ৮ দশমিক ৫ শতাংশ। হায়দরাবাদের ক্ষেত্রে গড় আর্থিক বৃদ্ধি ৮ দশমিক ৪৭ শতাংশ। নাগপুরের ক্ষেত্রে ৮ দশমিক ৪১ শতাংশ। তিরুপ্পুরের ক্ষেত্রে ৮ দশমিক ৩৬ শতাংশ। রাজকোটের ক্ষেত্রে ৮ দশমিক ৩৩ শতাংশ। তিরুচিরাপল্লির ক্ষেত্রে ৮ দশমিক ২৯ শতাংশ এবং চেন্নাইয়ে ক্ষেত্রে ৮ দশমিক ১৭ শতাংশ।

অপরদিকে, বিজয়ওয়াড়ায় ক্ষেত্রে গড় আর্থিক বৃদ্ধি ৮ দশমিক ১৬ শতাংশ। এতগুলো শহর থাকলেও এক্ষেত্রে কলকাতা বা দিল্লির নাম উল্লেখ নেই।