১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

আজহার-শফিকের সেঞ্চুরির পরও পাকিস্তানের হতাশা

আপডেট: ডিসেম্বর ৫, ২০১৮

আজহার-শফিকের সেঞ্চুরির পরও পাকিস্তানের হতাশা

বড় সংগ্রহের ভিত গড়ে দিয়েছিলেন আজহার আলী ও আসাদ শফিক। কিন্তু অভিষিক্ত উইলিয়াম সমারভিলের ঘূর্ণি তা ভেঙে দিলো। এই দুই ব্যাটসম্যানের সেঞ্চুরির পরও তাই ব্যাটিংয়ের প্রথম ইনিংসে পাকিস্তানের হতাশা। যদিও দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের ২ উইকেট তুলে নেওয়ায় স্বস্তি ফিরেছে ‘স্বাগতিক’ ক্যাম্পে।

আবুধাবি টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে কিউইদের সংগ্রহ ২ উইকেটে ২৬ রান। এর আগে পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ৩৪৮ রানে অলআউট হয়ে লিড পেয়েছিল ৭৪ রানের। সেখান থেকে সফরকারীরা এখনও পিছিয়ে ৪৮ রানে।

দুই ব্যাটসম্যান আজহার ও শফিক যেভাবে দাঁড়িয়ে গিয়েছিলেন, তাতে বিশাল সংগ্রহের স্বপ্ন দেখাটা বাড়াবাড়ি ছিল না পাকিস্তানের। দুজনই সেঞ্চুরি পূরণ করে চেপে ধরেছিলেন কিউইদের। টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি করে আজহার খেলেন ১৩৪ রানের ইনিংস। আর ১২তম সেঞ্চুরির দেখা পাওয়া শফিক করেছেন ১০৪ রান। চতুর্থ ইনিংসে তাদের ২০১ রানের জুটি চালকের আসনে বসায় পাকিস্তানকে।

কিন্তু অভিষিক্ত সমারভিল জ্বলে উঠলে ৩৪৮ রানে থামতে হয় তাদের। মাত্র ৬২ রানে পাকিস্তান হারায় শেষ ৭ উইকেট। অথচ ৩ উইকেট ছিল ২৮৬ রান। ৬২ রান নিয়ে আজহার ও ২৬ রান নিয়ে শফিক শুরু করেছিলেন তৃতীয় দিনের খেলা। চমৎকার ব্যাটিংয়ে তারা বাড়িয়ে নেন দলের রান। কিন্তু সভারভিলের শিকার হয়ে আজহার ফিরে যাওয়ার পর পাকিস্তান খায় ধাক্কা। আজাজ প্যালেটের হাতে ধরা পড়ার আগে ২৯৭ বলে ১২ বাউন্ডারিতে তিনি করেন ১৩৪ রান।

খানিক পর ফিরে যান শফিকও। আজাজের বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়ার আগে ২৫৯ বলে ১৪ বাউন্ডারিতে খেলে যান ১০৪ রানের ঝলমলে ইনিংস। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে পাকিস্তান। বাবর আজম (১৪), হাসান আলী (০) ও সরফরাজ আহমেদকে আউট করা সমারভিল ৭৫ রান খরচায় পান ৪ উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন ট্রেন্ট বোল্ড ও আজাজ।

পাকিস্তানকে অলআউট করে শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে বিপদে পড়েছে নিউজিল্যান্ড। ২৪ রানে হারায় তারা দুই ওপেনারকে। শাহিন আফ্রিদির শিকার হয়ে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেছেন জিৎ রাভাল। আর ১০ রান করা টম ল্যাথামের উইকেট তুলে নিয়েছেন ইয়াসির শাহ। তাদের আউটের পর নাইটওয়াচম্যান সমারভিলকে (১*) নিয়ে দিনের খেলা শেষ করেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন (১৪*)। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

(তৃতীয় দিন শেষ)

নিউজিল্যান্ড: ২৭৪ ও দ্বিতীয় ইনিংসে ১৪ ওভারে ২৬/২ (উইলিয়ামসন ১৪*, ল্যাথাম ১০; ইয়াসির ১/৫, শাহিন ১/১১)।

পাকিস্তান: প্রথম ইনিংসে ১৩৫ ওভারে ৩৪৮ (আজহার ১৩৪, শফিক ১০৪, সরফরাজ ২৫, বাবর ১৪, সমারভিল ৪/৭৫, বোল্ট ২/৬৬, আজাজ ২/১০০)।