কালাই রুটি তৈরি করলেন মার্কিন রাষ্ট্রদূত!

বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার দায়িত্ব নিয়েই ঘুরে বেড়াচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে। আর সেসব এলাকায় গিয়ে স্থানীয় জনপ্রিয় খাবারসহ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিচ্ছেন তিনি। কথা বলছেন স্থানীয় মানুষজনের সঙ্গে। এরই ধারাবাহিকতায় বুধবার থেকে দু’দিনের সফরে রাজশাহীতে অবস্থান করেন তিনি।

বৃহস্পতিবার শেষ দিনে রাষ্ট্রদূত রবার্ট মিলার রাজশাহীর জনপ্রিয় খাবার, সংস্কৃতি ও ঐতিহ্যের খোঁজ করেন। এরই অংশ হিসেবে এদিন সন্ধ্যার পর বের হন নগরীতে। অনেকটা একান্তজনের মতোই হেঁটে চলে যান রাজশাহীর উপশহর নিউমার্কেট এলাকায়। সেখানে তিনি ঐতিহ্যবাহী কালাইয়ের রুটির দোকানে গিয়ে বসে পড়েন। সফরসঙ্গী ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সবাইকে নিয়ে তিনি সড়কের ধারে রাখা ছোট্ট চেয়ারে বসে গরম গরম কালাইয়ের রুটি খান।

রাষ্ট্রদূত স্থানীয়দের সঙ্গে কথা বলে জানতে পারেন বিশেষভাবে তৈরি এই কালাইয়ের রুটি রাজশাহী অঞ্চলের মানুষের অন্যতম ঐতিহ্যবাহী খাবার। রাষ্ট্রদূত ও তার সঙ্গীরা পুষ্টিসমৃদ্ধ ও সুস্বাদু কালাইয়ের রুটি খান ঝাল লবণ দ্বারা তৈরি করা মসলা দিয়ে। পরে স্বচক্ষে দেখেন কীভাবে তৈরি হচ্ছে কালাই রুটি।

এদিকে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারকে রুটির দোকানে দেখে ভিড় করেন লোকজন। তিনি হাসিমুখে সবার সঙ্গে কুশল বিনিময় করেন ও সেলফি তোলেন। অনেকেই কৌতূহলী হয়ে রাষ্ট্রদূতের সঙ্গে গিয়ে হাত মেলান। তিনি সবার আহ্বানেই সাড়া দেন।

পরে রাষ্ট্রদূত কালাই রুটি তৈরির চুলার কাছে গিয়ে রুটি তৈরি ও রুটি ভাজা পর্যবেক্ষণ করেন। এক পর্যায়ে তিনি নিজেই একটি রুটি ভেজে পাত্রে রাখেন। রুটি তৈরির কারিগরদের সঙ্গেও সেলফি তোলেন তিনি।

এদিকে মার্কিন রাষ্ট্রদূত বুধবার রাজশাহীতে পৌঁছে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে রাতে রাজশাহীর ঐতিহ্যবাহী মিষ্টান্ন ভাণ্ডারে গিয়ে কয়েক পদের মিষ্টির স্বাদ গ্রহণ করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর