টেকনোলজিকে হাতিয়ার বানাচ্ছেন জঙ্গিরা, নিয়োগ হবে অ্যাপে!

টেকনোলজিকে এবার হাতিয়ার করতে শুরু করছে জঙ্গিরাও। এতদিন সোশ্যাল সাইটের মধ্যেই সীমাবদ্ধ ছিল তাদের কার্যকলাপ। এবার একেবারে নতুন সদস্যদের দলে আনতে অ্যাপ পর্যন্ত বানিয়ে ফেলেছে তারা। সম্প্রতি এমনই একটি মোবাইল অ্যাপ খুঁজে পেয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

অ্যাপের নাম ‘টেক্সট নাও’। এই অ্যাপের মাধ্যমে পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদ নতুন জঙ্গিদের দলে টানছে। এমনকী পুলওয়ামা হামলার সঙ্গেও এই অ্যাপের যোগ রয়েছে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। এনিয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্তের জন্য মার্কিন তদন্তকারী সংস্থাগুলির কাছে সাহায্য চাইতে পারে এনআইএ।

২১ মার্চ দিল্লিতে জইশ-ই-মহম্মদের এক জঙ্গি সাজিদ খানকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশ। দিল্লির রাজপথে সে শাল বিক্রি করছিল। তার গতিবিধি দেখে সন্দেহ হয় পুলিশের। তখনই তাকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদের সময় জানা যায় সে জইশের জেহাদি।

জেরায় এও জানা যায়, জইশ এখন একটি নতুন অ্যাপ তৈরি করেছে। নাম ‘টেক্সট নাও’। এই অ্যাপের সাহায্যে যুবসমাজকে জঙ্গিদলে নাম লেখানোর জন্য উসকানি দিচ্ছে তারা। নতুন জঙ্গিদের দলে নিয়োগ করতেও এই অ্যাপ কাজে লাগানো হচ্ছে। সাজিদ আরও জানায়, এই অ্যাপের মাধ্যমেই পুলওয়ামা হামলার সময় ষড়যন্ত্রীদের মধ্যে যোগাযোগ রাখা হচ্ছিল।

তিলমাত্র দেরি না করে খবরটি এনআইএ-কে জানায় দিল্লি পুলিশ। তদন্ত করে দেখা যায়, যে নেটওয়ার্ক থেকে অ্যাপটি চালানো হচ্ছে সেটি মার্কিন মুলুকের। এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য পেতে ও জোরাল তদন্ত চালাতে আমেরিকার তদন্তকারী সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করতে পারে এনআইএ।

‘টেক্সট নাও’ এমনই একটা অ্যাপ যা যে কোনও স্মার্টফোন, কম্পিউটার, ট্যাবলেট বা ল্যাপটপ থেকে ব্যবহার করা যায়। এর জন্য বিশেষ কোনও কানেকশন দরকার হয় না। ইন্টারনেট পরিষেবা থাকলেই এই অ্যাপ ব্যবহার করা যায়। সাজিদ জেরায় জানিয়েছে এই অ্যাপের মাধ্যমেই ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার পর সে হামলার মাস্টারমাইন্ড মুদাস্সিরকে মেসেজ পাঠিয়েছিল।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর