মশা মারতে ডিএনসিসিতে চিরুনি অভিযান চলছে

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ওয়ার্ড ভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের অংশ হিসেবে চিরুনি অভিযান চলছে। আজ মঙ্গলবার ডিএনসিসির ১৯ নম্বর ওয়ার্ড (গুলশান ও বনানী এলাকা) থেকে এই অভিযান শুরু হয়।

গুলশানস্থ ডা. ফজলে রাব্বী পার্ক (পুলিশ প্লাজার বিপরীত দিকে) থেকে আনুষ্ঠানিক এ কার্যক্রমের উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন,প্রধান বর্জ্য ব্যবস্থাপণা কর্মকর্তা মঞ্জুর হোসেন প্রমুখ।

আতিকুল ইসলাম বলেন, ‌সতর্ক করার পরেও দ্বিতীয় দফায় কারও বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেলে সেই বাড়ির মালিককে জরিমানা করা হবে।

তিনি আরও বলেন, আবাসিক ভবনের ক্ষেত্রে দ্বিতীয় দফায় সতর্ক করা হলেও বাণিজ্যিক ও শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে এখুনি ব্যবস্থা নেওয়া হবে। এর মধ্যেই বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে বলেও জানান মেয়র।

আতিকুল ইসলাম বলেন, ‘আমি বাড়িতে বাড়িতে গিয়ে স্টিকার লাগিয়ে দিয়ে আসব, যেসব বাড়িতে এডিস মশার লাভ্যা পাওয়া গেছে। তার পর পরবর্তী ৭-১০ দিন পরে আমরা আবার যাব। এর মধ্যে লার্ভা না সরানো হলে তাহলে আমরা ফাইন করতে বাধ্য হব।’

উল্লেখ্য, ডিএনসিসির প্রতিটি ওয়ার্ড ১০টি ব্লকে ভাগ করে প্রতিটি ব্লককে ১০টি সাব-ব্লকে ভাগ করা হয়েছে। প্রতিদিন একটি ব্লকের ১০টি সাব-ব্লকের প্রতিটি বাসা-বাড়ি, প্রতিষ্ঠান, খোলা জায়গা ইত্যাদি সম্পূর্ণরূপে পরিষ্কার ও এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। এভাবে ১০ দিনে একটি ওয়ার্ডটি সম্পূর্ণরূপে পরিষ্কার এবং এডিস মশার লার্ভা নির্মূল করা হবে। ডিএনসিসির অন্য ওয়ার্ডেও পর্যায়ক্রমে এ অভিযান পরিচালনা করা হবে।

বার্তাবাজার/আ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর