শেরপুরে এখনও শুরু হয়নি লবনযুক্ত চামড়া বিক্রি

১৭ আগস্ট শনিবার থেকে ঢাকার ট্যানারী মালিকদের লবনযুক্ত কাঁচা চামড়া ক্রয় করার কথা থাকলেও এখনো শেরপুরের চামড়া ব্যবসায়ীদের চামড়া বিক্রি শুরু হয়নি। ফলে স্থানীয় ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। এদিকে গত কয়েক বছরের কোরবানীর পশুর চামড়া বিক্রির টাকা ট্যানারী মালিকেরা পরিশোধ না করায় এবারও কোরবানীর পশুর চামড়া কিনে শেরপুরের ব্যবসায়ীরা চরম আর্থিক ক্ষতি ও অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। এতে করে এসব চামড়া ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখিন হয়েছেন।

কাঁচা চামড়া ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, শেরপুর জেলা শহরের খরমপুর এলাকার ১০ থেকে ১২ জন চামড়া ব্যবসায়ী কোরবানীর ঈদসহ সারা বছর ঢাকার ট্যানারী মালিকদের নিকট লবণযুক্ত চামড়া বিক্রি করে থাকেন। গত ৩-৪ বছর ধরে এসব ট্যানারী মালিকদের কাছে শেরপুরের চামড়া ব্যবসায়ীদের তিন থেকে চার কোটি টাকা বকেয়া পাওনা রয়েছে। ঢাকার অনেক মালিক পাওনা টাকা বাবদ চেক প্রদান করলেও ব্যাংক হিসাবে টাকা না থাকায় সেসব চেক সংশ্লিষ্ট আদায়কারী ব্যাংক থেকে ফেরত আসছে। ফলে দীর্ঘদিনেও পাওনা টাকা না পাওয়ায় শেরপুরের মালিকেরা চলতি বছর চামড়া কিনতে গিয়ে স্থানীয়ভাবে ঋণ করেছেন। কিন্তু গত শনিবার থেকে ঢাকার ট্যানারী মালিকদের লবণযুক্ত কাঁচা চামড়া কেনার কথা থাকলেও এখন পর্যন্ত শেরপুরের ব্যবসায়ীরা কারো কাছ থেকে সাড়া পাননি বা চামড়া বিক্রি শুরু হয়নি। ফলে এসব ব্যবসায়ীরা লবণ দিয়ে বিপুল পরিমাণ কাঁচা চামড়া তাঁদের গুদামে মজুত করে রেখেছেন এবং আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

শেরপুর শহরের খরমপুর এলাকার বিশিষ্ট কাঁচা চামড়া ব্যবসায়ী ও সরবরাহকারী মো. আব্দুল জলিল ১৮ আগস্ট রোববার বিকেলে বার্তা বাজার’কে বলেন, ঢাকার ট্যানারী মালিকেরা বিগত বছরগুলোর পাওনা পরিশোধ করার আশ্বাস দেওয়ায় এবারও স্থানীয় ব্যবসায়ীরা চামড়া কিনে লবণ দিয়ে প্রক্রিয়াজাত করে রেখেছেন। কিন্তু বকেয়া টাকা পরিশোধ করাতো দূরের কথা, ট্যানারী মালিকেরা চামড়া কেনার ব্যাপারে কোনো যোগাযোগ করেননি বা তাঁদের কোনো প্রতিনিধিকেও এখানে পাঠাননি। এতে তাঁরা বিপাকে পড়েছেন এবং চরম আর্থিক ক্ষতির আশঙ্কা করছেন। এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিতে তিনি সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর