১৫০ বছর পূর্তি উপলক্ষে অপরূপ সাজে সেজেছে সিরাজগঞ্জ পৌরসভা

দেশের প্রাচীন সিরাজগঞ্জ পৌরসভার ১৫০ বছর পূর্তিতে গোটা শহরের বিভিন্ন এলাকায় বিরাজ করছে উৎসবের আমেজ। শহরজুড়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে সুদৃশ্য তোরণ নির্মাণ, রাস্তার দু’পাশে নানা রঙের পতাকা ও ফেস্টুন-ব্যানারে শোভাবর্ধন এবং ভবন-মার্কেট গুলোতে বাহারি রঙের আলোকসজ্জায় এখন অপরূপ সাজে সেজেছে সিরাজগঞ্জ শহর। পৌরসভার ১৫০ বছর পূর্তি উপলক্ষে ২ দিনব্যাপী (৩১ মার্চ ও ১লা এপ্রিল) নানা কর্মসূচির আয়োজন করেছে পৌর কর্তৃপক্ষ। এককথায় সিরাজগঞ্জ শহর এখন উৎসবের নগরীতে পরিণত হয়েছে।

ইতিমধ্যে সিরাজগঞ্জ পৌরসভার সকল সড়ক এবং ভবনগুলো বর্নিল সাজে ও আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। উৎসবকে ঘিরে সিরাজগঞ্জ পৌরবাসীর মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

২ দিনব্যাপী উৎসবে রয়েছে বর্ণাঢ্য র‌্যালী, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী,গুনীজন সম্মাননা প্রদান,মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান,মনোজ্ঞ সাংস্কৃতিক এবং অত্যাধুনিক আতোশবাজি।

উক্ত উৎসবে দু’দিনই প্রধান অতিথি হিসেবে থাকবেন জাতীয় সংসদ সদস্য ৬৩ সিরাজগঞ্জ -২ (সিরাজগঞ্জ- কামারখন্দ ) অধ্যাপক ডা: হাবিবে মিল্লাত মুন্না। বিশেষ অতিথি হিসেবে থাকবেন আইন ও বিচার বিষয়ক মন্ত্রনালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহুরুল হক,পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির বিন আনোয়ার।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা,জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ ব্শ্বিাস,পুলিশ সুপার টুটুল চক্রবর্তী। সভাপতিত্ব করবেন সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা।

উল্লেখ্য বৃটিশ শাসনামলে ১৮৬৯ সালে ১ এপ্রিল বৃটিশ ভারতের পূর্ব বাংলার অন্যান্য গুরুত্বপূর্ন শহরের ন্যায় সিরাজগঞ্জ পৌরসভা ঘোষনা করা হয়। সিরাজগঞ্জ মিউনিসিপ্যালিটি নাম ধারন করে এর যাত্রা শুরু হয়। প্রথমে টাউন কমিটি নাম দিয়ে এবং প্রশাসনিক কাজ শুরু হয়েছিল।

তখন কার সভাপতি ছিলেন মহকুমা হাকিম। তাকে কমিটির কাজে সহযোগিতা করতেন জনগনের মধ্য থেকে মনোনীত কতিপয় মেম্বর। ট্রেসটো নামক এক বৃটিশ নাগরিক পৌরসভার প্রথম চেয়ারম্যান ছিলেন। ১৮৬৯ খ্রিষ্টাব্দের ১৩ মার্চ তিনি দায়িত্বভার গ্রহণ করেন। সে হিসেবে এ পর্যন্ত ৫৪ জন চেয়ারম্যান ও মেয়র সিরাজগঞ্জ পৌর সভার দায়িত্বভার পালন করেছেন। এদের মধ্যে যারা জীবিত আছেন তাদেরকেও দেড়শ বছর পূর্তি উৎসবে আমন্ত্রন জানানো হয়েছে।

এ ছাড়া সাবেক সকল কাউন্সিলর ও কমিশনাররা এ উৎসবে অংশগ্রহণ করবেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গায়িকা সাবিনা ইয়াসমীন ও আতিক হাসান। এ ব্যাপারে মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা জানিয়েছেন ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর