সাতক্ষীরা জেলা সঞ্চয় অফিসে অনলাইনে সঞ্চয়পত্র কেনাবেচা বৃদ্ধি পাচ্ছে

জাতীয় সঞ্চয় অধিদপ্তর জেলা সঞ্চয় অফিস/ব্যুরো সাতক্ষীরার সহকারী পরিচালক তাহমিনা শিরিন বলেন, নিরাপদ সঞ্চয়ের দিকে ঝুঁকছে মানুষ। সরকার চলতি অর্থবছর থেকে সারা দেশে সঞ্চয়পত্র কেনাবেচা কার্যক্রমকে স্বয়ংক্রিয় ব্যবস্থার মধ্যে নিয়ে এসেছে। ১ জুলাই থেকে সঞ্চয়পত্রের আসল ও সুদ চলে যাচ্ছে গ্রাহকের ব্যাংক হিসাবে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সঞ্চয়পত্র বিক্রি করে, এমন সংস্থাগুলোকে চিঠি দিয়ে তা জানিয়ে দিয়েছে। সংস্থাগুলো হচ্ছে বাংলাদেশ ব্যাংক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, বাংলাদেশ ডাক বিভাগ এবং সোনালী ব্যাংক। স্বয়ংক্রিয় ব্যবস্থার ফলে মানুষের সময় অনেক কমে যাওয়ায় সাতক্ষীরা জেলা সঞ্চয় অফিসে অফিস চলাকালে বিভিন্ন পেশার মানুষ আসছেন সঞ্চয়পত্র কিনতে।

সঞ্চয়পত্রের অনলাইন তথ্যভান্ডার তৈরির কাজ এগিয়ে চলছে। তথ্য ভান্ডারের কাজ শেষ হলে সঞ্চয়পত্র কেনার জন্য নির্দিষ্ট আয়ের মানুষের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে ই-টিআইএন (কর শনাক্তকরণ নম্বর) জমা দিতে হবে। নতুন ব্যবস্থায় এক লক্ষ টাকা পর্যন্ত টাকা দিয়ে সঞ্চয়পত্র কেনা যাবে। এর বেশি হলেই তা পরিশোধ করতে হবে চেকের মাধ্যমে। সঞ্চয়কারীর ব্যাংক হিসাব নম্বর, মোবাইল নম্বরও দিতে হবে।

বর্তমানে যাঁরা সঞ্চয়পত্রে বিনিয়োগ করেছেন, তাঁদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও ই-টিআইএনও জমা দিতে হবে। এ উদ্যোগের ফলে সঞ্চয়পত্রে প্রকৃত বিনিয়োগকারীরাই আসবে বলে তিনি জানান।

আগরদাঁড়ি থেকে পার্থ প্রতিম ঘোষাল বলেন, সাতক্ষীরা সঞ্চয়পত্র অফিসের কর্মকর্তা কর্মচারীরা সবাই খুব হেল্পফুল। এখানে কোন ঝামেলা ছাড়াই অন লাইনে সঞ্চয়পত্রের সকল কাজ সমাধান করতে পেরে খুব খুশী। মুনজিতপুর থেকে তানজিলা খাতুন বলেন, সঞ্চয়পত্র কেনাবেচা করার জন্য সাতক্ষীরা জেলা সঞ্চয় অফিস আমি নিরাপদ মনে করি। তাছাড়া সরকার নারীদের সঞ্চয়ের উপরে মুনাফা পুরুষদের তুলনায় বেশী দেয়াতে নিজ নামে সঞ্চয়পত্র ক্রয় করেছি। মুনাফা সরাসরি ব্যাংক হিসাবে পেয়ে যাচ্ছি।

উল্লেক্ষ্য, অর্থ বিভাগের আওতায় চলছে ‘জাতীয় সঞ্চয় প্রকল্প অনলাইন ব্যবস্থাপনা পদ্ধতি’ নামের কর্মসূচি। এই কর্মসূচি সঞ্চয় প্রকল্পের সুদ ও আসলকে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে সরাসরি গ্রাহকের ব্যাংক হিসাবে নিয়ে যাওয়ার ব্যাপারে কাজ করছে।
এরই মধ্যে সঞ্চয়পত্র বিক্রির কার্যক্রমে পরীক্ষামূলকভাবে অনলাইন পদ্ধতি চালু হয়েছে।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর