১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

আর্জেন্টিনায় জি-টোয়েন্টিবিরোধী গণসম্মেলন

আপডেট: নভেম্বর ২৯, ২০১৮

আর্জেন্টিনায় জি-টোয়েন্টিবিরোধী গণসম্মেলন

আর্জেন্টিনায় শিল্পোন্নত দেশগুলোর জি-টোয়েন্টি সম্মেলনের বিরোধিতা করে বুধবার ও বৃহস্পতিবার গণসম্মেলন আয়োজন করছে দেশটির সুশীল সমাজ। তারা বেশ কিছু প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। শুক্র ও শনিবারও প্রতিবাদ কর্মসূচি পালিত হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

শুক্র ও শনিবার আর্জেন্টিনায় জি-টোয়েন্টি সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে বিশ্বের উন্নত ও বৃহৎ ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন ভবিষ্যৎ কর্মকাণ্ড, উন্নয়ন কাঠামো ও খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করবে। সমালোচকদের দাবি, জি-টোয়েন্টি সম্মেলনে হলো সাম্রাজ্যবাদী এবং এতে বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানের স্বার্থকে অগ্রাধিকার দেওয়া হয়।

বুধ ও বৃহস্পতিবার গণসম্মেলন আয়োজনের উদ্যোক্ত কনফ্লুয়েন্স জি-টোয়েন্টি ও আইএমএফ আউট নামের ব্যানারের মুখপাত্র বেভারলি কিন বলেন, জনগণ বা প্রকৃতির অধিকার নয়, আমরা বড় বড় বহুজাতিক কোম্পানি ও সাম্রাজ্যবাদী দেশের স্বার্থের নীতি প্রত্যাখ্যান করি।

ইউনিভার্সিটি অব বুয়েনস আইরেসে বুধবার গণসম্মেলন শুরু হয়েছে। এতে শান্তিপূর্ণ ভবিষ্যত নিয়ে উন্মুক্ত আলোচনার সুযোগ দেওয়া হয়েছে। রোজা লুক্সেমবার্গ ফাউন্ডেশন, অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচারের নেটওয়ার্ক লাতিনদাদ ও পরিবেশবাদী আন্দোলনকারী গোষ্ঠী মাল্টিসেক্টরিয়ার এন্টিয়েএক্সট্রাএক্টিভিস্তার মতো সংগঠনগুলো আলোচনা ও কর্মশালা পরিচালনা করে। বৃহস্পতিবারও বুয়েনস আইরেসে কংগ্রেসের সামনে আলোচনা আয়োজন করা হবে।

প্রথমদিন গণসম্মেলনে অংশগ্রহণকারীরা বলছেন, বিস্তৃত বিষয়ে আলোচনার সুযোগ দেওয়া হয়েছিল।

জি-টোয়েন্টি সম্মেলন উপলক্ষে শুক্রবার আর্জেন্টিনায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া শুক্র ও শনিবার রাজধানীর রেল পরিবহন বন্ধ থাকবে। এক টেলিভিশন সাক্ষাৎকারে দেশটির নিরাপত্তামন্ত্রী প্যাট্রিসিয়া স্থানীয় বাসিন্দাদের জি-টোয়েন্টি সম্মেলন চলার সময় শহরটি ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন।