১৫, ডিসেম্বর, ২০১৮, শনিবার | | ৬ রবিউস সানি ১৪৪০

ড. কামাল হোসেন এখন কী করবেন?

আপডেট: নভেম্বর ২৯, ২০১৮

ড. কামাল হোসেন এখন কী করবেন?

নির্বাচনে অংশ নিচ্ছেন না বলে ঘোষণা দিয়েছেন ড. কামাল হোসেন। আর তাঁর এই নির্বাচনে না যাওয়া নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে হতাশা তৈরি হয়েছে। বিশেষ করে বিএনপির বাইরে ঐক্যফ্রন্টের দলগুলোর মধ্যে এক ধরনের শঙ্কা তৈরি হয়েছে। কারণ এই ড. কামালের কারণেই তারা বিএনপির সঙ্গে বিভিন্ন দরকষাকষি করতে পারছিল। আসন ভাগাভাগি চূড়ান্ত হওয়ার পূর্বে ড. কামাল হোসেনের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ ছিল।

ড. কামাল নিজে নির্বাচন থেকে সরে যাওয়ার ফলে গণফোরাম, জাসদ, জেএসডি রব বিএনপির কাছে গুরুত্ব হারাল। অন্যদিকে, মাহমুদুর রহমান মান্না ঐক্যফ্রন্টের ওপর নির্ভরশীল না হয়ে নিজেই বিএনপির পকেটে ঢুকে পড়েছেন। তিনি ঐক্যফ্রন্টের সিদ্ধান্তের বাইরে গিয়ে নিজে ৯টি আসন নিয়ে বিএনপির মধ্যেই অন্তর্ভুক্ত হয়ে গেছেন। যার ফলে এখন ঐক্যফ্রন্টের অন্য দুটি দলের অবস্থা সংকটাপন্ন। ড. কামাল হোসেনের সঙ্গে যে প্রয়োজনে বিএনপি ঐক্য করেছিল, সে প্রয়োজনও আপাতদৃষ্টিতে এখন ফুরিয়ে গেছে।

বিএনপি কেন ড. কামাল হোসেনকে সঙ্গে নিয়েছিল, তার অনুসন্ধানে তিনটি কারণ বেরিয়ে এসেছে। কারণগুলো হলো-

১. সরকারের সঙ্গে একটি সংলাপ করা।

২. যে গ্রেপ্তার, হয়রানি সরকার চালাচ্ছে সেখানে ড. কামালকে একটি ঢাল হিসেবে ব্যবহার করা।

৩. সর্বশেষ কারণ হলো, আন্তর্জাতিক মহলে একটি গ্রহণযোগ্যতা অর্জন করা।

এখন বিএনপি জামাতসহ অন্যান্য শরিক দলগুলো নিয়ে নির্বাচনের মাঠে নেমে গেছে। এখন স্বাভাবিকভাবেই ড. কামাল হোসেনের তেমন কোনো গুরুত্ব নেই। এই অবস্থায় ড. কামাল কি করবেন, সেটাই এখন দেখার বিষয়।