১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় ৭

আপডেট: নভেম্বর ২৯, ২০১৮

নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় ৭

একটি নির্বাচনে কোনো রাজনৈতিক দল থেকে চূড়ান্ত ভাবে মনোনীত ৩০০ প্রার্থী থাকে। অপর রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের সঙ্গে ৩০০ টি আসনে তাঁদের প্রতিদ্বন্দ্বিতা হয়। পূর্বের নির্বাচনগুলোর মতো এবারের নির্বাচনে একই ব্যক্তির একাধিক আসন পাওয়ার ঘটনা খুবই কম। আওয়ামী লীগ থেকে শুধুমাত্র সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি আসনে নির্বাচন করছেন। আর বিএনপি থেকে দলটির কারান্তরীণ চেয়ারপারসনকে তিনটি আসন দেওয়া হয়েছে। এর বাইরে সবাই মূলত একটি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাংলাদেশের ৩০০ আসনের জাতীয় সংসদ নির্বাচনে সরকার গঠনের জন্য অন্তত ১৫১ টি আসনে জয়ী হতে হবে।

বাংলাদেশে নির্বাচনে ব্যক্তিগত জনপ্রিয়তা তাঁর ও তাঁর দলের জয়ে বড় ভূমিকা রাখে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশে তাদের কাজের সুবিধার্থে ব্যক্তিত্ব জরিপ করে থাকে। একটি শীর্ষ আন্তর্জাতিক সংস্থার এক ব্যক্তিত্ব জরিপে দেখা গেছে, এবার নির্বাচনে যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছে তাঁদের মধ্যে শীর্ষ ৭ জন হলেন:

১. শেখ হাসিনা

২. মাশরাফি বিন মর্তুজা

৩. বেগম খালেদা জিয়া

৪. মমতাজ বেগম

৫. আসাদুজ্জামান নূর

৬. মির্জা ফখরুল ইসলাম আলমগীর

৭. তোফায়েল আহমেদ

এই জরিপে দেখা যায় যে, সবসময় মিডিয়ার লাইমলাইটে থাকা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শীর্ষ ৭ এ নেই। আবার একই রকম মিডিয়ার হাইলাইট পাওয়া বিএনপির হেভিওয়েট নেতা মওদুদ আহমেদ, রুহুল কবির রিজভীওসহ অন্যান্যরাও শীর্ষ ৭ জায়গা পাননি।

জনপ্রিয়তার শীর্ষে থাকা প্রার্থীরা, সার্বিক নির্বাচনে কতটুকু প্রভাব ফেলতে পারবেন এবং অন্যান্য প্রার্থীদের কতোটা আলোচিত করতে পারবেন সেটিই এখন দেখার বিষয়।