১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

সরকারের উন্নয়নের ১০ বছর নিয়ে সংকলন প্রকাশ

আপডেট: নভেম্বর ২৯, ২০১৮

সরকারের উন্নয়নের ১০ বছর নিয়ে সংকলন প্রকাশ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের টানা দুই মেয়াদে ১০ বছরের উন্নয়নযাত্রার কথা এবার মুদ্রিত হলো ছাপা অক্ষরে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের উদ্যোগে ‘বাংলাদেশ:অগ্রগতি ও উন্নয়নের দশ বছর’ শিরোনামের এই সংকলনটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশনস। বইটি লেখার জন্য ২০০৯ থেকে ২০১৮ সময়সীমার মধ্যে আওয়ামী লীগের পর পর দুই দফা দেশ পরিচালনার তথ্য-উপাত্ত জোগান দিয়েছে সরকারের বিভিন্ন মন্ত্রণলায় ও বিভাগ।

সংকলনে উল্লেখ করা হয়েছে, নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় বিজয় অর্জন করে। প্রথম মেয়াদের পাঁচ বছর শেষে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট আবারও বিজয় অর্জন করে তৃতীয়বারের মতো সরকার পরিচালনার ভার নেয়। এই ১০ বছরে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নসহ আর্থ-সামাজিক সব খাতে বাংলাদেশ অর্জন করেছে বিস্ময়কর অগ্রগতি; বাংলাদেশ বিশ্বে উন্নয়নের মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০১৫ সালে নিম্ন মধ্যম আয়ের দেশ এবং ২০১৮ সালে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের স্বীকৃতি পাওয়ার বিভিন্ন পর্যায়গুলোও উঠে এসেছে এই প্রকাশনায়।

সংকলনটির প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম। এর গ্রন্থনা ও সম্পাদনায় কাজ করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্তি প্রেস সচিব নজরুল ইসলাম। আর সার্বিক সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব মামুন অর রশিদ এবং সহকারী প্রেস সচিব আশরাফ সিদ্দিকী বিটু।