১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

আফগানিস্তানে ২৪ ঘণ্টায় নিহত ৪০

আপডেট: নভেম্বর ২৯, ২০১৮

আফগানিস্তানে ২৪ ঘণ্টায় নিহত ৪০

আফগানিস্তানে ২৪ ঘণ্টায় ৪০ জন নিহত হয়েছে। রাজধানী কাবুলের একটি সিকিউরিটি ফার্মে বুধবার তালেবানের হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৯ জন।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, এক আত্মঘাতী নিজের সঙ্গে থাকা বোমা বিস্ফোরণ করলে এবং জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুক যুদ্ধে জড়িয়ে পড়লে ওই হতাহতের ঘটনা ঘটে।

প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, হেলমান্দ প্রদেশের দক্ষিণাঞ্চলে আফগান সরকার ও জঙ্গিদের মধ্যে রাতভর লড়াইয়ের কারণে কমপক্ষে ৩০ জন বেসামরিক এবং ১৬ জন তালেবান জঙ্গি নিহত হয়েছে। ওই লড়াইয়ের পরেই কাবুলের সিকিউরিটি ফার্মে সমন্বিত হামলা চালায় জঙ্গিরা।

গত কয়েক বছরে আফগানিস্তানের প্রায় অর্ধেক এলাকার নিয়ন্ত্রণ রয়েছে তালেবানের হাতে। কাবুলে হামলার ঘটনার দায় স্বীকার করেছে তালেবান জঙ্গিরা। দেশজুড়ে সেনাবাহিনী, পুলিশ সদস্য এবং সরকারি কর্মকর্তাদের লক্ষ্য করে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে জঙ্গিরা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, কাবুলে এক আত্মঘাতী নিজের সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটানোর পর পরই অন্যান্য জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়ে।

হামলার পর পরই ওই এলাকায় অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। ওই এলাকায় নিরাপত্তা জোরদারের চেষ্টা চলছে। হামলার স্থানের আশেপাশে আরও হামলাকারী লুকিয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।