আচরণবিধি মানতে মঞ্চে উঠলেন না স্বরাষ্ট্রমন্ত্রী

রাজনীতি

নির্বাচনী আচরণবিধি মানতে মঞ্চে উঠলেন না স্বরাষ্ট্রমন্ত্রী। বক্তৃতাও করলেন না। দর্শক সারিতে বসে কিছুক্ষণ আলোচনা শোনলেন। তারপর নিজের সীমাবদ্ধতার জন্য দুঃখ প্রকাশ করে চলে গেলেন সরকারি কাজে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামন খান কামাল আজ এ নজির স্থাপন করলেন।

রাজধানীর একটি হোটেল আজ রিলিজিয়ন ফর পিস (আরএফপি) বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত ‘ওয়ার্ল্ড পিস থ্রো ইন্টারফেইথ এন্ড ইন্ট্রা ফেইথ ডায়লগ’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী দিনে এ নজির গড়েন তিনি।

আয়োজকরা জানান, আগের দেওয়া কর্মসূচি অনুযায়ী অনুষ্ঠানে এসেছিলেন তিনি। কিন্তু দেশে নির্বাচনী কর্মকাণ্ড শুরু হয়ে যাওয়ায় এবং নির্বাচন কমিশন থেকে বিধিনিষেধ জারি হওয়ায় অনুষ্ঠানে যোগ দিলেও মঞ্চে উঠেননি স্বরাষ্ট্রমন্ত্রী। বক্তৃতাও করননি।

আয়োজকদের পীড়াপীড়িতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনের রক্ষক হয়ে আমি আইন ভাঙতে পারি না। আমি এসেছি শুধু আপনাদের দেওয়া ওয়াদা পালন করতে। ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রের একজন নাগরিক হিসেবে আমি বিশ্ব শান্তির জন্য ধর্মীয় সম্প্রীতির এই প্রচেষ্টার সাফল্য কামনা করি।

এ সময় অনুষ্ঠানের বিশেষ অতিথি চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুও মঞ্চ থেকে নেমে এসে মন্ত্রীর সাথে কুশল বিনিময় করেন। পরে তিনি সম্মেলনে আগত চীন, জাপান, অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমারের প্রতিনিধিসহ দেশী-বিদেশী স্কলারদের সাথে শুভেচ্ছা বিনিময় করে অনুষ্ঠান স্থল ত্যাগ করেন।