১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

অবশেষে পুতিনের অনুগ্রহ পেলেন যুবরাজ সালমান

আপডেট: নভেম্বর ২৮, ২০১৮

অবশেষে পুতিনের অনুগ্রহ পেলেন যুবরাজ সালমান

আর্জেন্টিনায় রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। অনুরোধ সত্ত্বেও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান যুবরাজের বৈঠকের প্রস্তাব নাকচ করলে এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকের উপায় না পেলেও অবশেষে পুতিনের সঙ্গে বৈঠকের সুযোগ পেলেন তিনি।

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় জড়িত থাকার অভিযোগ ও সন্দেহের তির একের পর এক আসতে থাকায় বেশ কোণঠাসা হয়ে পড়েছেন যুবরাজ সালমান। তাইতো জি-২০ সম্মেলন উপলক্ষ্যে তিনি বৈশ্বিক নেতাদের সঙ্গে বৈঠকের চেষ্টা করছেন।

মঙ্গলবার তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে বৈঠকের জন্য ফোনে অনুরোধ করেন যুবরাজ সালমান। যুবরাজের সঙ্গে বৈঠক করার যৌক্তিক কোনো কারণ নেই জানিয়ে তার এ অনুরোধ প্রত্যাখান করে তুরস্ক। এদিকে আজ বুধবার হোয়াইট হাউসও জানিয়ে দিয়েছে জি-২০ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিক কোনো বৈঠক করবেন না।

মস্কোর মুখপাত্র দিমিত্রি পেস্কোভ এই বৈঠকের তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আর্জেন্টিনায় রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে সৌদি যুবরাজ সালমানের সঙ্গে বৈঠক করবেন প্রেসিডেন্ট পুতিন। তবে পুতিনের সহযোগী ইউরি উশাকোভ এই বৈঠক নিয়ে সাংবাদিকদের বিস্তারিত বলবেন বলেও জানিয়েছেন তিনি।