১৪, ডিসেম্বর, ২০১৮, শুক্রবার | | ৫ রবিউস সানি ১৪৪০

বিপিএলের আগে ফর্মের তুঙ্গে শামসুর রহমান

আপডেট: নভেম্বর ২৮, ২০১৮

বিপিএলের আগে ফর্মের তুঙ্গে শামসুর রহমান

৫ জানুয়ারি শুরু হতে যাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগে ফর্মের তুঙ্গে রয়েছেন শামসুর রহমান শুভ। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের খেলা শেষ তিন ম্যাচে দুটি সেঞ্চুরি তুলে নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই ওপেনার।

সদ্য শেষ হওয়া জাতীয় লিগের (বিসিএল) পঞ্চম রাউন্ডে চট্টগ্রামের বিপক্ষে ১২১ রান করেন ঢাকা মেট্টোর এই ওপেনার। বুধবার বাংলাদেশ ক্রিকেট লিগের খেলায় দ্বিতীয় রাউন্ডে দক্ষিণাঞ্চলের বিপক্ষে ১৫৩ রানের ইনিংস খেলেন উত্তরাঞ্চলের ওপেনার শামসুর রহমান।

একটা সময়ে জাতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন শামসুর রহমান শুভ। জাতীয় দলে অভিষেকের পর দুর্দান্ত কিছু ম্যাচ খেললেও সেই ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারেননি। যে কারণে ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া শুভ ১০টি ওয়ানডে ম্যাচ খেলে দল থেকে বাদ পড়ে যান।

২০১৪ সালের জানুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টে অভিষেক হয় শুভর, নিজের ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে চট্টগ্রামে সেঞ্চুরি করেন। এরপর প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারায় ১১ মাসে ৬ টেস্ট খেলে দল থেকে ছিটকে যান কুমিল্লার এই ক্রিকেটার।

জাতীয় দল থেকে বাদ পড়া শুভ বাংলাদেশ ক্রিকেট লিগের সবশেষ রাউন্ডে সুবিধা করতে পারেননি। গত আসরে মধ্যাঞ্চলের হয়ে ২ ম্যাচ খেলে মাত্র ৭০ রান করেন তিনি। তবে তার আগের বিসিএলে (২০১৬ সালে) দুই সেঞ্চুরির সাহায্যে চতুর্থ সর্বোচ্চ ৬ ম্যাচে ৫০৮ রান করেন মধ্যাঞ্চলের এই ওপেনার।

সবশেষ জাতীয় লিগে ঢাকা মেট্টোর হয়ে ছয় ম্যাচে এক সেঞ্চুরি এবং তিন ফিফটির সাহায্যে ষষ্ঠ সর্বোচ্চ ৪০৭ রান করেন শুভ।

বুধবার রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে বিসিএলের দ্বিতীয় রাউন্ডের খেলায় সেঞ্চুরি করেছেন উত্তরাঞ্চলের এই ওপেনার। প্রথম শ্রেণির ক্রিকেটে শামসুর রহমানের এটা ১৬তম সেঞ্চুরি। তবে চলতি বছরে এটা তার দ্বিতীয় শতক। তার ১৫৩ রানের ইনিংসে ভর দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম দিনে ৪ উইকেটে ৩১৪ রান সংগ্রহ করেছে উত্তরাঞ্চল।