কাশ্মির ইস্যুতে ট্রাম্পের সঙ্গে ইমরান খানের ফোনালাপ

জাতিসংঘের সাধারণ পরিষদে কাশ্মির ইস্যু নিয়ে আলোচনার আগ মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের পর এই প্রথম বিষয়টি নিয়ে নিজের উদ্বেগের কথা ট্রাম্পকে জানালেন ইমরান খান। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এখবর জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেন, আজ ইমরান খান কথা বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে। কাশ্মির পরিস্থিতিতে এই অঞ্চলের অবস্থা নিয়ে দুই নেতা কথা বলেছেন।

ট্রাম্প-ইমরান খানের এই ফোনালাপ এমন সময় অনুষ্ঠিত হলো যখন পাকিস্তান ও ভারতের সীমান্তে গোলাগুলিতে ৩ পাকিস্তানি ও ৫ ভারতীয় সেনা নিহতের খবর প্রকাশিত হলো। এছাড়া শুক্রবারই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চীনের আহ্বানে রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হবে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জানান, ট্রাম্প-ইমরানের আলোচনায় আফগানিস্তান পরিস্থিতি, তালেবানের সঙ্গে আলোচনাও স্থান পেয়েছে।

এর আগে জুলাই মাসে ইমরান খানের সঙ্গে বৈঠকে ট্রাম্প দাবি করেছিলেন, কাশ্মির বিরোধ সমাধানে মধ্যস্ততা করতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অনুরোধ করেছেন। তবে ভারত সরকার এই দাবি অস্বীকার করেছে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মির। মোবাইল-ইন্টারনেট পরিষেবা বন্ধ করে সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা।

ভারত সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে কূটনৈতিক সম্পর্ক হ্রাসসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় দূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। স্থগিত করা হয়েছে সব বাণিজ্য চুক্তি ও পরিবহন যোগাযোগ।

এর আগে বুধবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পার্লামেন্টে এক ভাষণে ইমরান খান বলেন, দিল্লির যেকোনও ভুল পদক্ষেপের সমুচিত জবাব দেওয়া হবে। তিনি বলেন, পাকিস্তানের সেনাবাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত আর ভারতের যেকোনও লঙ্ঘনের জবাব দেওয়ার জন্য তৈরি রয়েছে। পুরো জাতি তৈরি রয়েছে আর তারা সশস্ত্র বাহিনীর পাশে দাঁড়াবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর