কাশ্মীরে পুলিশ-জনতা সংঘর্ষ

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে পুলিশের সঙ্গে শতশত কাশ্মীরি জনতার সংঘর্ষ হয়েছে। পুলিশ টিয়ার গ্যাস এবং ছররা গুলি ছুড়ে ওই বিক্ষোভকারী জনতাকে ছত্রভঙ্গ করে দেয়। অন্যদিকে, বিক্ষোভকারীরা পাথর ও দোকানের টিন ছুড়ে মারে পুলিশের দিকে।

শুক্রবার শ্রীনগরে হাজার হাজার কাশ্মীরি জনতা বিক্ষোভ প্রদর্শনে জড়ো হলে এই সংঘর্ষের সূত্রপাত হয়। গত ১২ দিন ধরে সেখানে কারফিউ জারি করে রেখেছে ভারত সরকার। জনসমাগম এবং চলাচল নিষিদ্ধ রয়েছে।
শ্রীনগরের সৌরা এলাকায় আজকের এই সংঘর্ষে ঘটনা ঘটে। যেখানে গত ৫ আগস্ট থেকেই নিয়মিতভাবে ভারত সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলে আসছে।

শুক্রবার বিক্ষোভকারীরা শ্রীনগর শহরের কেন্দ্রের দিকে যেতে চাইলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের শুরু হয়।

শ্রীনগর ছাড়াও কাশ্মীরজুড়ে বিভিন্ন স্থানে পুলিশ-জনতা সংঘর্ষের খবর পাওয়া গেছে।

কাশ্মীরের প্রধান প্রধান নগর এবং শহরগুলোতে গত ১২ দিন ধরেই কারফিউ জারি করে রেখেছে ভারত সরকার। শুধুমাত্র বিশেষ অনুমতিপত্র নিয়ে লোকজন ঘরের বাইরে বের হতে পারছে।

রাস্তায় প্রতি ৫০০ মিটার পরপরই ভারতীয় সেনাদের তল্লাশি চৌকি বসানো হয়েছে। আজ দ্বিতীয় শুক্রবারেও মসজিদগুলো বন্ধ রাখা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এএফপি জানিয়েছে, বিক্ষোভকারীরা বলছিলো, ‘আমরা যা আমাদের তাই তো চাইছি। আমরা কোনো কিছুর জন্য ভিক্ষা করছি না। বরং ভারত যে প্রতিশ্রুতি দিয়েছিলো তার প্রতিই সে শ্রদ্ধাশীল থাকুক তাই চাইছি।’

কয়েকজন বিক্ষোভকারী আবার বলছিলো, ‘ভারত থেকে পূর্ণ স্বাধীনতা অর্জন না করা পর্যন্ত আমরা পিছু হটবো না’।

সূত্র: এএফপি, সৌদি গ্যাজেট

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।