জনপ্রিয়তায় ইন্দিরাকে ছাড়িয়ে গেলেন প্রধানমন্ত্রী মোদি

ভারতের মানুষের পছন্দের তালিকায় সবার উপরে রয়েছেন প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদি। ভারতের ইংরাজি গণমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’ গ্রুপের তরফে মুড অফ দ্য নেশন পোল-২০১৯ জরিপে উঠে এসেছে এই তথ্য।

এই জরিপে অংশ নেওয়া ভারতের ৩৭ শতাংশ মানুষের পছন্দের তালিকার শীর্ষে রয়েছেন নরেন্দ্র মোদি। দ্বিতীয় স্থানে রয়েছেন দেশটির প্রয়াত প্রধানমন্ত্রীর ইন্দিরা গান্ধী। ইন্দিরাকে সেরা প্রধানমন্ত্রী মনে করেছেন মাত্র ১৪ শতাংশ ভারতীয়। অথচ একসময় ভারতের সবচেয়ে জনপ্রিয় প্রধানমন্ত্রী মনে করা হতো জওহরলালনেহেরুর এই কন্যাকে।

জরিপে তৃতীয় সেরা জনপ্রিয় প্রধানমন্ত্রীর তকমা পেয়েছেন প্রয়াত অটল বিহারী বাজপেয়ি। তাকে ভারতের সেরা প্রধানমন্ত্রী মনে করেন ১১ শতাংশ মানুষ। ৯ শতাংশ ভারতবাসীর কাছে সেরা প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। যৌথভাবে ভারতের দুই প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী এবং রাজীব গান্ধীকে সেরা প্রধানমন্ত্রী মনে করেন ৬ শতাংশ মানুষ। ভারতের ৫ শতাংশ মানুষ মনমোহন সিংকে সেরা প্রধানমন্ত্রী মনে করেন। আর ৩ শতাংশ মানুষ সেরা প্রধানমন্ত্রী মনে করেন গুলজারি লাল নন্দকে।

মুড অফ দ্য নেশন পোল-২০১৯ জরিপটি করা হয়েছিলো মোদি সরকার জম্মু-কাশ্মীর থেকে ৩০৭ এবং ৩৫এ ধারা বিলোপ এবং জম্মু-কাশ্মীর রাজ্যকে ভাগ করে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করার আগে। সে দেশের রাজনৈতিক মহল মনে করছেন, কাশ্মীরের ঘটনার পর জরিপটি হলে মোদির এই সিদ্ধান্তের জেরে তার জনপ্রিয়তা আরো বাড়তো।

ইন্ডিয়া টুডে-কারভি ইনসাইটিস-এর যৌথ উদ্যোগে ভারত জুড়ে জরিপটি করা হয়। যেখানে ৬৭ শতাংশ জরিপ করা হয় গ্রামের মানুষদের উপর এবং ৩৩ শতাংশ জরিপ করা হয় শহরের মানুষদের উপর। ভারতের ১৯ টি রাজ্যের ১৯৪ টি বিধানসভা এবং ৯৭ টি লোকসভা কেন্দ্রের মধ্যে এই জরিপ চালানো হয়।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর