মাত্র ২৪ ঘণ্টায় ২২ হাজার কোটি টাকা খোয়ালেন জুকারবার্গ!

গত সোমবার স্টক এক্সচেঞ্চের বিশাল দরপতন হয়েছে। আর এদিনই ২.৭ বিলিয়ন ডলার খোয়ালেন বিশ্বব্যাপী জনপ্রিয় লাভ করা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। তার খোয়ানো ডলারের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় ২২ হাজার কোটি টাকারও অধিক।

জুকারবার্গের খোয়ানো এ টাকা বিশ্বের অনেক দেশের বার্ষিক বাজেটের থেকে অনেক বেশি। তবে প্রশ্ন, কিভাবে এতো টাকা খোয়ালেন জুকারবার্গ?

১ বিলিয়ন বা তার বেশি পরিমাণ ক্ষতির শিকার হয়েছেন অন্তত ১৮ বিলিয়নিয়ার। তাদের মধ্যে আছেন ওরাকল কর্পোরেশনের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ল্যারি এলিসনও। যিনি খুইয়েছেন অন্তত ২.৫ বিলিয়ন ডলার। তবে, সবচেয়ে বড় ক্ষতির শিকার হয়েছেন বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক এলভিএমএইচ এর বার্নার্ড আরনল্ট। একদিনেই ৪ বিলিয়ন ডলার নেই হয়ে গেছে তার!

এবছর এটিই স্টক মার্কেটে সবচেয়ে বড় দরপতনের ঘটনা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যের ওপর অব্যাহতভাবে শুল্ক আরোপের ঘোষণা দেয়ার পরই এমন ঘটনা ঘটলো। কারণ ট্রাম্পের ঘোষণার প্রেক্ষিতে চীন ডলারের বিপরীতে তার মুদ্রার মান কমিয়ে দিয়েছে।

২০০৮ সালের পর এটিই চীনের সবচেয়ে বড় মুদ্রা অবমূল্যায়নের ঘটনা। এতে, অবশ্য জ্যাক মা’র মতো বড় বড় চীনা বিনিয়োগকারীরাও ক্ষতির শিকার হয়েছেন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর