৭০ বছরে যা পারেনি, তা ৭০ দিনে করে দেখিয়েছি: মোদি

কাশ্মীরীদের বিশেষ মর্যাদা বাতিলের মাধ্যমে ভারতে একজাতি, এক সংবিধানের স্বপ্ন বাস্তবায়ন হয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার ভারতের স্বাধীনতা দিবসে দেয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন।
এরমধ্যেই, কাশ্মীর ইস্যুতে ভারত সাংঘাতিক ভুল করেছে উল্লেখ করে এরজন্য নরেন্দ্র মোদি এবং বিজেপিকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এরমধ্যেই, কাশ্মীর ইস্যু নিয়ে রুদ্ধদ্বার আলোচনার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

গেলো ১০দিন ধরে কাশ্মীরে ভারতের নজিরবিহীন নিরাপত্তায় গৃহবন্দি হয়ে আছেন স্থানীয় বাসিন্দারা। ১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করে নয়াদিল্লি। কার্যত কারফিউ ও জরুরি অবস্থায় অবরুদ্ধ ভূস্বর্গ। প্রায় ১ কোটি ২৬ লাখ মানুষের বিপরীতে বর্তমানে নিরাপত্তা বাহিনীর আট লাখের মতো সদস্য মোতায়েন রয়েছে। ৫ দিন ওই অঞ্চলের আনাচে-কানাচে ঘুরে এসে উপত্যকাকে ‘নিস্তব্ধ-খাঁচাবন্দি কাশ্মীর’ বলে আখ্যা দিয়েছেন রাজনীতিক, অর্থনীতিক ও অধিকারকর্মীরা।

অর্থনীতিবিদ ও অধিকারকর্মী জঁ দ্রজ বলেন, ‘কাশ্মীরের সর্বত্র মানুষজন ক্ষুব্ধ। তারা কাশ্মীরকে জেলখানা বলছেন। একটু সুযোগ পেলেই প্রতিবাদে রাস্তায় নামছেন না। পরক্ষণেই বাড়ানো হচ্ছে নিরাপত্তা। ২০০০ সাল থেকে এ পর্যন্ত চারবার কাশ্মীরে গিয়েছি। উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, বিহারের মতো রাজ্যগুলো যখন দারিদ্র আর ক্ষুধার সঙ্গে যুদ্ধ করছে, তখন কাশ্মীরের প্রত্যন্ত অঞ্চলের সমৃদ্ধি দেখে আমি অভিভূত।’

যদিও ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে দেশের বাকি অংশের মতোই শিক্ষা, তথ্য, চাকরিসহ অন্যান্য অধিকার ভোগে সমান সুবিধা পাবেন কাশ্মীরীরা। বলেন, তিনি নিশ্চিত, সাম্প্রতিক পরিবর্তন জম্মু-কাশ্মীর ও লাদাখকে বিপুলভাবে লাভবান করবে। ভারতের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দেয়া ভাষণে, কাশ্মীরীদের সার্বভৌমত্ব হরণকে, ‘ভারতের একজাতি, একসংবিধান’ প্রতিষ্ঠা আখ্যা দিয়ে, বিরোধীদের আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘যারা ৩৭০ অনুচ্ছেদ পক্ষ নিয়েছেন। যারা আমাদের সমালোচনা করেছন। তাদের কাছে জাতির প্রশ্ন, ৩৭০ ধারা যদি জীবনমান উন্নয়নে এতো গুরুত্বপূর্ণ হয়েই থাকতো, তাহলে কেনো আপনারা গত ৭০ বছর এটিকে স্থায়ী না কোরে অস্থায়ী অনুচ্ছেদ করে রেখেছিলেন? ৭০ বছরে তারা যা পারেনি সরকারের দ্বিতীয় মেয়াদে মাত্র ৭০ দিনে তা আমরা করে দেখিয়েছি।’

কাশ্মীরীদের অধিকার আদায়ের দাবি বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজাদ কাশ্মীরের পার্লামেন্টের বিশেষ অধিবেশনে দেয়া ভাষণে তিনি বলেন, জার্মানির নাৎসি বাহিনীর ইহুদি নিধনপন্থা অবলম্বন কোরে, মুসলমানবিরোধী এজেন্ডা বাস্তবায়ন করছে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন ‘আরএসএস’পন্থী বিজেপি সরকার।

পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘ভারত যদি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে হামলার পরিকল্পনা করে থাকে; আমি তাদের আবারও সতর্ক করছি, সমুচিত জবাব দিতে আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। ভারতকে উচিৎ শিক্ষা দেয়া হবে। কাশ্মীরীদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে নরেন্দ্র মোদি মারাত্মক ভুল করেছেন। তিনি তার শেষ কার্ডটি খেলে ফেলেছেন। এরজন্য নরেন্দ্র মোদি এবং বিজেপিকে চড়া মূল্য দিতে হবে।’

পরিস্থিতির অবনতি হলে আফগান সীমান্ত থেকে সরিয়ে কাশ্মীর সীমান্তে সেনা মোতায়েন করা হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে পাকিস্তানি রাষ্ট্রদূত আসাদ মজিদ খান। কাশ্মীরীদের অধিকার আদায়ে শেষ পর্যন্ত পাশে থাকার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের সেনা প্রধান কামার জাভেদ বাজওয়া। এ অবস্থায়, কাশ্মীর ইস্যুতে রুদ্ধদ্বার আলোচনার জন্য নিরাপত্তা পরিষদকে চিঠি দিয়েছে চীন। আর আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর