রামগতি ভাঙ্গন রোধে সাংসদ মান্নানের প্রতিশ্রুতি, ভাঙ্গন ঠেকাতে জিও ডাম্পিং

আগামীতে রামগতি ও কমলনগর উপজেলার এক ইঞ্চি মাটিও নদীগর্ভে ভাঙ্গতে না দেয়ার প্রতিশ্রুতি দিয়ে অচিরেই ভাঙন প্রতিরোধে ৩২ কিলোমিটার তীররক্ষা বাঁধ নির্মাণ করা হবে।

আগামী নভেম্বর থেকে বাঁধের নির্মাণকাজ শুরু হবে বলে মন্তব্য করেন স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) আব্দুল মান্নান। গত বুধবার কমলনগর রামগ‌তি বাঁচাও ম‌ঞ্চ আয়োজিত দু‌টি পথসভায় প্রধান অ‌তি‌থির বক্তব্যে এসব কথা বলেন সাংসদ। পরে নদী ভাঙন এলাকায় জিও ব্যাগ ডা‌ম্পিং কাজ প‌রিদর্শন তিনি। এর আ‌গে কমলনগর রামগ‌তি বাঁচাও ম‌ঞ্চের আহবায়ক সুপ্রিম কোর্টের আইনজীবী এড আব্দুস সাত্তার পলোয়ানের নেতৃত্বে কয়েক শতাধিক মোটর সাইকেল শোভাযাত্রা করে সাংসদকে বরণ করে নেন।

কমলনগর উপজেলার ফলকন নদী ভাঙন পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে লুধূয়া ঈদগাঁ মাঠ ও হাজিরহাট বাজারে সংক্ষিপ্ত পথ সভায় মেজর মান্নান আরো বলেন, যে কোনো মূল্যে নদী ভাঙন থেকে রামগতি-কমলনগরকে রক্ষা করা হবে। নদী শাসন করা কঠিন কোনো কাজ নয়। সরকার ভাঙন প্রতিরোধে আন্তরিক।

বিশ্বের বিভিন্ন উন্নত দেশের মতো বাংলাদেশও নদীশাসন করতে সক্ষম। ভাঙন থেকে রক্ষায় সরকার পর্যাপ্ত বরাদ্দ দেবে। বর্ষা মৌসুম হওয়ায় এখন মেঘনার বিভিন্ন অংশে ভাঙন শুরু হয়েছে। সাময়িকভাবে ভাঙন ঠেকাতে কাজ চলছে। ভাঙনকবলিত স্থানে বালু ভর্তি জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে। বর্ষা শেষেই চূড়ান্তভাবে নদীশাসনের কাজ শুরু হবে। তীররক্ষা বাঁধ নির্মাণ হবে। ভাঙন থেকে দুই উপজেলা রক্ষা পাবে। সে লক্ষ্যে কাজ করা হচ্ছে।

কমলনগর রামগতি বাঁচাও মঞ্চের আহবায়ক ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবদুস সাত্তার পালোয়ানের সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কমলনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম নুরুল আমিন মাস্টার, তাসফিক মান্নান, কমলনগর রামগতি বাঁচাও মঞ্চের সংগঠক শাকিল মাহমুদ প্রমুখ।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর