প্রতি বছর ডেঙ্গুতে বিশ্বে ১০ থেকে ২০ হাজার মানুষ মারা যায়-ডঃ কামরুল হাসান খান

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ভিসি ও পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব ডঃ কামরুল হাসান খান বলেছেন প্রতিবছর সারা বিশে^ ১০ থেকে ২০ হাজার মানুষ ডেঙ্গুতে মারা যায়। আর ১১১ টি দেশে ৫ থেকে ৫১০ কোটি মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। এবার ২০১৯ সালে আমাদের দেশে ৪০ জন এবং ২০১৮ সালে ২৬ জন মারা গিয়েছে। মঙ্গলবার দুপুরে ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ক মতবিনিময় সভায় টাঙ্গাইলে জেনারেল হাসপাতালের হলরুমে তিনি এসব কথা বলেন।

ডাঃ কামরুল হাসান খান আরো বলেন ডেঙ্গু নিয়ে আমাদের আরও সতর্ক এবং পরিচ্ছন্ন হতে হবে। সাধারণ জ্বরকে ডেঙ্গু বলা যাবে না। ডেঙ্গু নিয়ে সঠিত তথ্য পরিবেশন করতে হবে। জন প্রতিনিধি বিশেষ করে ঢাকার মেয়রদ্বয়কে ডেঙ্গু আরো দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

দেশের শতকরা ৮০ ভাগ ডেঙ্গু রোগী ভাল হয়ে গেছে। হবিগঞ্জের সিভিল সার্জন ডেঙ্গু রোগে মারা যান নি। ফিলিপাইনে এবার ৬ শতাধিক মানুষ ডেঙ্গুতে মারা গেছে। সেখানে মহামারি ঘোষণা করা হয়েছে। দেশের চিকিৎক নার্সরা নিজেরা জীবন ঝুঁকি নিয়ে অন্যদের সেবা দিচ্ছেন।

মত বিনিময় সভায় বক্তব্য রাখেনÑ স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর ডাঃ নুর মোহাম্মদ, টাঙ্গাইল জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ নারায়ন চন্দ্র সাহা, সহকারী পরিচলক ডাঃ সদর উদ্দিন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন টাঙ্গাইল জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. শহিদুল্লাহ কায়সার ও স্বাচিপের যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ মোখলেছুর রহমান প্রমুখ।
এসময় জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও হাসপাতালের চিকিৎসকগন উপস্থিত ছিলেন। পরে অতিথিবৃন্দ হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজখবর নেন। টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ২৬৬ জন রোগী ভর্তি হয়েছিলেন। এরমধ্যে ১৮৯ জন ভাল হয়ে বাড়ি ফিরে গেছেন, ৫০ জন ভর্তি আছেন এবং ২৭ জনতে ঢাকায় রেফার্ড করা হয়েছে।

বার্তাবাজার/এসআর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর