জ্ঞান ফিরেছে রোকেয়ার, ফেরেনি রাবেয়ার

গত ৪ আগস্ট অস্ত্রোপচারে পৃথক করা রাবেয়া-রোকেয়ার মধ্যে রোকেয়ার জ্ঞান ফিরলেও রাবেয়ার এখনো জ্ঞান ফেরেনি। গতকাল মঙ্গলবার চিকিৎসাধীন শিশুদের খোঁজ খবর নিতে স্বাস্থ্যমন্ত্রী সিএমএইচ-এ যান।

গত ৩০ জুলাই রাতে রাজধানীর সিএমএইচ হাসপাতালে দুই জোড়া মাথার শিশু রোকেয়া ও রাবেয়ার অস্ত্রোপচার সম্পন্ন হয়। প্রাথমিকভাবে সে অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, গত ৪ আগস্ট দু’জনের মধ্যে রোকেয়ার জ্ঞান ফিরলেও রাবেয়ার এখনো জ্ঞান ফেরেনি। সিএমএইচ-এ চিকিৎসাধীন শিশুদের দেখে স্বাস্থ্যমন্ত্রী সংবাদিকদের বলেন, ‘পৃথিবীতে বিরল অপারেশনগুলোর অন্যতম একটি অপারেশন হচ্ছে এই জোড়া লাগানো দুই শিশুর অপারেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও তত্ত্বাবধানে এই অপারেশনের উদ্যোগ নেয়া হয় বলেও জানান তিনি।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন। জাহিদ মালেক বলেন, এই অপারেশন পৃথিবীতে এ পর্যন্ত মাত্র ১৭টি হয়েছে। আর এটি গোটা এশিয়ায় প্রথম অপারেশন। একারণে এটি আমাদের দেশীয় চিকিৎসায় এক বিরাট সাফল্য।

রাবেয়া-রোকেয়াকে পৃথক করার প্রায় ৩৩ ঘণ্টার অস্ত্রোপচারে হাঙ্গেরির ৩০ জন ও বাংলাদেশের ৭০ জন চিকিৎসক কাজ করেছেন। অস্ত্রোপচারের পর থেকে সিএমএইচে তাঁরা গভীর পর্যবেক্ষণে রয়েছেন।

বার্তা বাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর