এক হাতে মেশিন গান, অন্য হাতে ভালোবাসার স্পর্শ

এক হাত দেশ রক্ষার দায়িত্বে তুলে নেওয়া মেশিন গান, আরেক হাতে স্নেহ, মমতা ও ভালোবাসার স্পর্শ। শুধু রাইফেল হাতে গুলি ছুঁড়ে শত্রুদের ঘায়েল করা নয়; ভালবাসার বদলে ভালবাসাই যে আসল সৌন্দর্য্য। ভারতীয় এক জওয়ানের সঙ্গে এক ছোট্ট কাশ্মীরি শিশুর হাত মেলানোর ছবি এমনই বার্তা দেয়।

গত সোমবার ভারতের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে জম্মু-কাশ্মীরে বিশেষ রাজ্যের মর্যাদা সংক্রান্ত ৩৭০ ধারা রদ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের পর সেখানে সাময়িক অশান্তি তৈরি হয়েছে। তাই উপত্যকাজুড়ে মোতায়েন করা হয়েছে বাড়তি সেনা। এত সেনা দেখে এখনো আতঙ্কিত শিশুরা।

তবে এমন আবহে শ্রীনগরের রাস্তায় দেখা গেল সেই বিরল দৃশ্য। এক নারী সিআরপিএফ জওয়ানের সঙ্গে এক শিশুর করমর্দনের ছবি। জওয়ানের পরনে উর্দি, মাথায় টুপি, এক হাতে ভারী রাইফেল, আরেক হাত শিশুর করতলে। উভয়েরই মুখে হাসি। চোখে নির্ভরতা। এক চিত্রগ্রাহকের ক্যামেরাবন্দি এই ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

আর তা নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে। সেনা, পুলিশ-এরা বরাবরই কাশ্মীরিদের আতঙ্কের কারণ। কখনো বিরক্তিরও। চিরকাল এরাই দমনপীড়ন নীতি চালিয়ে এসেছে বলে অভিযোগ সেখানকার সাধারণ মানুষের। অনেকেই মনে করেন নিরাপত্তা দেওয়ার নাম করে আসলে দাপট দেখানোই দস্তুর হয়ে দাঁড়িয়েছিল সেনাবাহিনীর কাছে।

কিন্তু এবার রাজনৈতিক পট বদলে এসব ভাবনাতেও আমূল বদল আনতে সক্রিয় প্রশাসন। কাশ্মীরিদের স্বার্থেই যে কেন্দ্রের এমন পদক্ষেপ, সেটাই বারবার বোঝাতে চাইছেন কেন্দ্রের নেতারা। ধারণা করাই যায়, তারই সূচনা করে দিল এই ছবিটি। একে অন্যের সঙ্গে একেবারেই বন্ধুত্ব, মায়ামমতার সম্পর্কে বাঁধা পড়ার এই শুরু।

বার্তা বাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর