আজ মঙ্গলবার সকাল ৬:০৭, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং, ২রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৬শে মুহাররম, ১৪৩৯ হিজরী

ব্যাটারি-বিদ্যুৎ ছাড়াই চলবে ফ্যান!

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মার্চ ১০, ২০১৭ , ৭:০৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : সফলতার গল্প
পোস্টটি শেয়ার করুন

ব্যাটারি ছাড়াই চলবে ফ্যান! লাগবেনা কোন বিদ্যুৎ। তবুও ঘুরবে ফ্যান! শুনলে বিশ্বাস হবেনা তবুও সত্য। অবাক লাগার কথা। আশ্চর্যজনক মনে হচ্ছে? হ্যাঁ! আপনি সত্যিই পড়েছেন এতক্ষণ পর্যন্ত।

অবিশ্বাস্য হলেও সত্য ভারতের চেন্নাইয়ের এক তরুণ অনন্য এক নজির গড়েছেন বিশেষ কৌশলে ফ্যান চালানোর পদ্ধতি উদ্ভাবন করে। যার সহায়তায় কোনো ধরনের বৈদ্যুতিক সংযোগ কিংবা ব্যাটারি ছাড়াই চলবে ফ্যান।

মঙ্গলবার ডেকান ক্রোনিক্যালের এক প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ের দিনেশ জি, অসাধারণ মেধাবী এক তরুণ। যিনি দেখেন তার দাদা তাঁত শিল্পের কাজ করেন। তারা বিদ্যুৎ খরচ বাঁচানোর উপায় সম্পর্কে আলোচনা করেন।

হস্তচালিত তাঁতের কাজ করতে গিয়ে প্রচণ্ড তাপ সহ্য করতে হয় তার দাদাকে। তাপ থেকে বাঁচার কোনো উপায় দেখছিলেন না দিনেশ।

দিনেশ পেশায় বৈদ্যুতিক ইঞ্জিনিয়ার; সিদ্ধান্ত নেন ফ্যান চালানোর এমন এক ধরনের ব্যবস্থা তৈরি করবেন যেখানে বৈদ্যুতিক সংযোগ কিংবা ব্যাটারির প্রয়োজন হবে না। সিদ্ধান্ত অনুযায়ী কাজও করেছেন তিনি।

চেন্নাইয়ের এই তরুণ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছেন; যা ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, ফ্যানের ব্লেডকে শক্ত রশির সাহায্যে তাঁতের সঙ্গে সংযোগ দিয়েছেন।

তাঁতের হাতল ধরে টানের সঙ্গে ঘুরে চলছে ফ্যান। দিনেশের দাদা যতক্ষণ পর্যন্ত তাঁতের হাতল টানেন ততক্ষণ চলে সেই ফ্যান। তার এই অভিনব উপায়ের প্রশংসা করেছেন অনেকে।