নরসিংদীতে ঈদকে ঘিরে ব্যস্ত সময় কাটাচ্ছে কামারেরা

আসন্ন ঈদ উল আযহাকে ঘিরে ব্যস্ততা বেড়েছে নরসিংদীর কামারশালা গুলোতে। বাজারের খুচরা দোকানীদের জন্য লোহার অস্ত্রপাতি তৈরির পাশাপাশি কোরবানীর ক্রেতাদের চাপ সামাল দিতে দিন-রাত কাজ করে যাচ্ছেন কামারেরা । মেশিনের সাহায্যে তৈরি স্টীলের তৈরি ছুরি, চাপাতিসহ অন্যান্য সরঞ্জামের প্রভাবে দিনদিন কাজ কমে আসছে বলে জানান কামারেরা।

জেলার বেশ কয়েকটি কামারশালায় সরেজমিন ঘুরে জানা গেছে, ঈদ-উল আযহার আর দুই দিন বাকি। তাই ব্যস্ততা বেড়েছে নরসিংদীর সবকয়টি উপজেলার কামারের দোকানগুলোতে। একদিকে কোরবানির ক্রেতাদের চাপ, অন্যদিকে নিয়মিতভাবে খুচরা দোকানের জন্য লোহা-লক্কড়ের যন্ত্রপাতি তৈরি করতে হয় তাদের। সারা বছরে কাজের চাপ অল্প থাকলেও ঈদ-উল আযহার সময়ে ব্যস্ত সময় পার করতে হয় তাদের। তাই দিন-রাত অবিরামভাবে কাজ করে চলেছেন তারা।

ক্রেতাদের পছন্দ আনুযায়ী বিভিন্ন মাপের পশু কোরবানির চাপাতি, দা, বটি, ছুরি, কুড়াল আর ছোট চাকুর মতো লোহার সব ধারালো অস্ত্র তৈরি করছেন। যার সবই ব্যবহার হবে কোরবানীর পশু জবাই থেকে শুরু করে মাংস ছাড়ানো আর হাড় কাটার কাজে। কেউ কেউ আবার গতবারের পুরাতন ছুরি ধার করিয়ে নিচ্ছেন নতুনভাবে কোরবানি করার জন্য।

পলাশ উপজেলার জিনারদী গ্রামের কামার নিমল চন্দ্র ভৌমিক বলেন, ঈদ উল আযহার পনের দিন আগ থেকে তাদের দোকানে পুরাতন ও নতুন ধারালো অস্ত্র বানানো ও মেরামতের ভীড় শুরু হয়। ঈদের আগের দিন পর্যন্ত এই ব্যস্ততা চলবে আমাদের।

নরসিংদী জেলা ছাড়াও অন্যান্য জেলার লোকজনের অর্ডার নিয়েও আমাদের কাজ করতে হয়। এই সময়টাতে আমাদের খুবই ব্যস্ততায় পার করতে হয়।

ঈদ উপলক্ষে চাহিদা বেড়ে গেলেও মেশিনারীতে তৈরি আধুনিক যন্ত্রপাতি তৈরি হওয়ার কারণে বছরের অন্যান্য সময় দুর্দিন কাটাতে হয় বলেও জানান তিনি।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর