ঈদে ঘরে ফিরতে পারবেন বাইরে থাকা কাশ্মীরিরা

আসন্ন ঈদুল আজহায় কাশ্মীরের জনগণকে আগাম ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে বাইরে থাকা কাশ্মীরিদের ঘরে ফিরতে পারবেন বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

মোদি বলেছেন, ‘আগামী সোমবার ঈদের সময় কাশ্মীরের বাইরে থাকা মানুষ ঘরে ফিরতে পারবেন। সরকার তার জন্য সব রকম পদক্ষেপ করবে।’ ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ৩৭০ ধারা বাতিলের পর থেকে কাশ্মীরে ইন্টারনেট বন্ধ। মোবাইল-টেলিফোন বন্ধ। কেবল পরিষেবা বন্ধ।

ডিশ-অ্যান্টেনা না থাকলে টিভিও চলার কথা নয়। এই পরিস্থিতিতে গতকাল বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া প্রধানমন্ত্রী ভাষণ কতজন শুনতে পেরেছেন সে সম্পর্কে জানা যায়নি।

জানা গেছে, ৩৭০ অনুচ্ছেদ রদ করার পর ঈদই এখন মোদি সরকারের সবচেয়ে বড় মাথাব্যথা। কারণ ঈদের সময় কার্ফু না-তুললে ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগবে। অন্যদিকে কার্ফু শিথিল করলে সেই সুযোগে বিক্ষোভ শুরু হতে পারে। এই দ্বন্দ্বের মুখে দাঁড়িয়েই মুসলিমদের কাছে টানার চেষ্টা করেছেন মোদি।

এদিন ভারতের প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে, বর্তমান পরিস্থিতিতে কাশ্মীরের সাধারণ মানুষকে অনেক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। কিন্তু তার দাবি, সাধারণ মানুষই তার মোকাবিলা করছেন। পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হয়ে আসবে।

তবে ঈদ নিয়ে মোদি আশ্বাস দিলেও তার রোডম্যাপ এখনো চূড়ান্ত করেনি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যদিও মন্ত্রণালয় সূত্রে খবর, কার্ফু শিথিল করা হবে। কিন্তু কতক্ষণের জন্য করা হবে, শুধু ঈদের দিনই করা হবে, না কি ঈদের আগের কেনাকাটার কথা মাথায় রেখে কার্ফু ঢিলে হবে, তা নিয়ে এখনো চূড়ান্ত নির্দেশ যায়নি দিল্লি থেকে। তবে কার্ফুর কারণে রসদে যাতে টান না পড়ে, তার জন্য নিত্যপ্রয়োজনীয় বস্তু আজ পঠানকোট থেকে বিমানে শ্রীনগরে পাঠানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ঈদে প্রবাসী কাশ্মীরিদের নিরাপদে ঘরে পৌঁছে দেওয়ার ব্যাপারে আজ রাজ্যপাল সত্যপাল মালিকও বৈঠক ডাকেন। একাধিক অফিসারকে জেলা ভাগ করে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে টানটান উত্তেজনা ও নিরাপত্তা ব্যবস্থা কড়াকড়ির মধ্যেই টানা কয়েকদিন বন্ধ থাকার পর আজ জম্মু-কাশ্মীরে মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ ব্যবস্থা আংশিক চালু করার খবর পাওয়া গেছে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর